তুষার বাবু, নেত্রকোণা : নেত্রকোণার গুনী যন্ত্রশিল্পী, বীনাবাণি সম্প্রদায়ের খ্যাতনামা ঢোলক, তবলের ওস্তাদ ভক্ত চন্দ্র দাস অসুস্থ অবস্থায় পারিবারিক তত্ত্বাবধানে ঢাকার বক্ষব্যাধী হাসপাতালে ভর্তি হলে নানান পরীক্ষা নিরিক্ষার মাধ্যমে ডাক্তাররা নিশ্চিত হন তিনি ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত। 

শ্রী ভক্ত চন্দ্র দাস দীর্ঘদিন যাবৎ নেত্রকোনার সাংস্কৃতিক জগতের একজন স্বনামধন্য ব্যাক্তিত্ব। বীনাবাণি সম্প্রদায় ছাড়াও তবলের শিক্ষক এবং সংস্কৃতিমনা অগ্রজ হিসেবে তিনি সর্বজনের শ্রদ্ধার পাত্র। শহরের সাতপাইস্থ কেডিসি এলাকায় নিভৃত জীবন-যাপন করে চলেছেন দশকের পর দশক ধরে নেত্রকোণার সাংস্কৃতিক অঙ্গনের এই সুপরিচিত মুখ। গত কিছুদিন যাবৎ কাঁধের কাছে তীব্র ব্যাথা অনুভব করলে তাকে নেত্রকোণায় প্রাথমিকভাবে ব্যাথার প্রশমনের চিকিৎসা দেওয়া হয়। পরবর্তীতে সেই চিকিৎসা কার্যকর না হওয়ায় ঢাকায় নিয়ে গেলে তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে।

বর্তমানে তিনি সেখানেই অবস্থান করছেন। ব্যাক্তিগত জীবনে শুদ্ধাচার পালন করা ভক্ত পরিচয়ে দাসের পুত্র সুশান্ত পৃথ্বীরাজ চলচ্চিত্র ও মিডিয়ায় একাধারে অভিনয়, যন্ত্রশিল্পী এবং শিল্প নির্দেশনায় স্বনামে পরিচিত। নেত্রকোণার সুধী সমাজ জনাব ভক্ত চন্দ্র দাসের আশু আরোগ্যের আন্তরিক আকাঙ্খা পোষণ করে এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে।

(টিবি/এসপি/অক্টোবর ১৮, ২০২২)