মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরের আড়িয়াল খাঁ নদী থেকে মঙ্গলবার ভোরে অভিযান চালিয়ে ৬ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল উদ্ধার করেছে ভ্রাম্যমান আদালত।

পরে জালগুলো আগুনে পুড়ে ফেলা হয়। তবে জড়িত কাউকে আটক করা যায়নি। জেলা মৎস্য অফিসের সহযোগিতায় জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুউদ্দিন গিয়াস এই ভ্রাম্যমান অভিযান পরিচালনা করেন।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, আড়িয়াল খাঁ নদীতে অভিযান চালিয়ে প্রায় ৬হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়। পরে জালগুলো নদীর পাড়ে আগুন দিয়ে ধ্বংস করা হয়।

অভিযানে উপস্থিত ছিলেন জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুউদ্দিন গিয়াস, মাদারীপুর জেলা মৎস্য কর্মকর্তা আব্দুস সালাম, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা জিয়াউদ্দিন প্রমুখ।

মাদারীপুর জেলা মৎস্য কর্মকর্তা আব্দুস সালাম জানান, মা ইলিশ সংরক্ষণ উপলক্ষে জেলার বিভিন্ন হাট-বাজার ও নদীতে অভিযানের অংশ হিসেবে আড়িয়াল খাঁ নদীতে অভিযান চালিয়ে কয়েকটি ট্রলারের মধ্যে থাকা বিপুল পরিমাণ কারেন্ট জাল উদ্ধার করা হয়। নিষিদ্ধ এ সব জাল দিয়ে ঝাটকা ছাড়াও বিভিন্ন প্রজাতির রেনু পোনা ধ্বংস করছে জেলেরা। যা দেশের মৎস্য সম্পদ উন্নয়নে মারাত্মক প্রতিবন্ধকতা সৃষ্টি করে। পর্যায়ক্রমে আরও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নিষিদ্ধ জাল উদ্ধার ও ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

(এএসএ/জেএ/অক্টোবর ১৪, ২০১৪)