শিতাংশু গুহ


মনিকার প্রেম। এ ‘মনিকা’ বাঙ্গালী ললনা নন, তিনি শ্বেতাঙ্গিনী মার্কিনী, মনিকা লিউনস্কি। প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের প্রেমিকা। দেখতে আহামরি সুন্দরী নন, তবু ক্লিন্টন তাঁর প্রেমে পড়েছিলেন। ক্লিন্টন প্রেমিকা মনিকা লিউনস্কি’র জন্যে তাঁর রাজত্ব হারাতে বসেছিলেন। শোনা যায়, হিলারী ক্লিন্টন নাকি তখন রেগে-মেগে ক্লিন্টনের গালে এক চড় মেরে বলেছিলেন, ‘এই মেয়ের জন্যে তুমি প্রেসিডেন্সী খোয়াবে’?  না, তিনি প্রেসিডেন্সী হারাননি, শেষ-পর্যন্ত বেঁচে গেছেন, যদিও মুখে কালিমা লেপে, কলঙ্কের বোঝা মাথায় নিয়ে! তিনি অভিশংসিত বা ইম্পিচড হ’ন.!  পার্টিলাইন ভোটে তাঁর প্রেসিডেন্সি রক্ষা পায়। ‘প্রেমের রাজ্যে পৃথিবী গদ্যময়’-ক্লিন্টনের ক্ষেত্রে তাই হয়েছিলো। 

বিল ক্লিন্টন ও এরশাদের মধ্যে পরকীয়ায় কে চ্যাম্পিয়ান তা নিয়ে ভুয়া ‘পিএচডি’ হতে পারে। এরশাদ ছিলেন ধরা-ছোয়ার বাইরে, ক্লিন্টন শুধু ক্ষমা চেয়ে পার পাননি, তাঁকে ‘অভিশংসিত’ হতে হয়েছে। সিকি শতাব্দী আগে খবর বেরিয়েছিলো, ক্লিন্টন নাকি প্রেসিডেন্ট থাকাকালীন (১৯৯৮) সুন্দরী নায়িকা এলিজাবেথ হার্লের সাথে ঘুমিয়েছেন। রাত কাটিয়েছেন, সেটা কোন বড় সংবাদ নয়, খবর হলো, প্রথমবার নায়িকাকে আনতে তিনি তিনি একটি বিশেষ প্লেন পাঠিয়েছিলেন। কেউ হয়তো বলবেন, বৃটেনের রাজা ৭ম এডওয়ার্ড প্রেমের জন্যে সিংহাসন ছেড়েছেন। অভিনেতা রিচার্ড বার্টন ৭৪৭ প্লেন উপহার দিয়েছিলেন এলিজাবেথ টেলরকে। এর সামনে ক্লিন্টনের বিমান পাঠানো, এ আর এমন কি?

আরো আগে সামাজিক মাধ্যমে এরশাদের পাশে এক সুন্দরী মহিলাকে ছবিতে দেখা যায়, নীচে ক্যাপশন ছিলো, 'জাতির নুতন চাচী’। একটা সময় ছিলো যখন এরশাদ চাচার বান্ধবীর সংখ্যা নেহাৎ কম ছিলোনা। আশির দশকে ঢাকায় চাচার বান্ধবীর এক লম্বা তালিকা প্রকাশ হয়। তাতে একজন সঙ্গীত শিল্পীর নাম বাদ পড়ে, শুনেছি, এতে নাকি তিনি ভীষণ অভিমান করেন! এরশাদের নারীভাগ্য এমনিতেই যথেষ্ট ভালো, বউ থেকেও মেয়েবন্ধুর সান্নিধ্যে সবসময় তিনি উষ্ণ ছিলেন। রওশন চাচীকে তিনি কিভাবে ম্যানেজ করেছেন, তা গবেষনার বিষয়। তবে ২০১৪-এ নির্বাচনী নাটক করে তিনি পত্নীকে 'বিরোধী দলীয়' নেত্রী বানিয়ে দিতে সক্ষম হয়েছেন। বিদিশার কথা আনলাম না, এরশাদকে নিয়ে বিদিশার একটি বই আছে, পড়তে পারেন, সেখানে বিদিশা বলেছেন, এরশাদের সাথে ঘুমানোর পরই তিনি সেক্সের আসল মজা টের পেয়েছেন।

ক্লিন্টন ও হার্লে প্রথম রাত কাটান লিঙ্কন বেডরুমে। পাশের কক্ষেই নাকি ছিলেন, হিলারী! প্রেমিক হিসাবে ক্লিন্টনের সুনাম আছে, তাই হয়তো নায়িকা হার্লে তখন বলেছেন, 'প্রেমিক ক্লিন্টন হাজারো ব্র্যাড পিট্ থেকে ভালো।' এলিজাবেথ হার্লের সান্নিধ্যে প্রথম রাতে ক্লিন্টনের ঘুম নিশ্চয় খুব ভালো হয়েছিলো, তাই ঐ প্রেম প্রেম খেলা চলে বছরেরও বেশী। নায়িকা অবশ্য পরবর্তীতে পুরো ঘটনা 'আজগুবী' বলে উড়িয়ে দিয়েছেন। ক্লিন্টনের প্রতিক্রিয়া চোখে পড়েনি। এ ঘটনা প্রকাশ হয়, ২০১৪ সালে।

লেখক : আমেরিকা প্রবাসী।