নওগাঁ প্রতিনিধি : নওগাঁর মহাদেবপুর উপজেলার রাইগাঁ ইউনিয়নের গ্রামীন রাস্তায় গেলে চোখে পড়বে ছোট-বড় সারি সারি ফুল, ফল ও ঔষধিসহ বিভিন্ন প্রজাতির গাছ। গাছগুলো লাগিয়েছেন রাইগাঁ ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও রাইগাঁ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান আরিফ।

জানা গেছে, ২০১৭ সালের দিকে নিজের বাড়ির পাশ দিয়ে যাওয়া রাস্তা শহরাই সড়কে প্রায় এক হাজার তালবীজসহ বিভিন্ন প্রজাতির গাছ রোপন করেন তিনি। তার লাগানো গাছগুলো বড় হতে শুরু করলে মনে একটি ভালো লাগার অনুভূতি কাজ করে। সেই গাছগুলো বড় হয়ে উঠতে থাকলে উৎসাহ আরও বেড়ে যায়। পরবর্তীতে পুরো ইউনিয়নের বিভিন্ন সড়কের দুই পাশে ফুল, ফলদ, বনজ, ঔষধি ও তাল বীজসহ বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়েছেন তিনি।
অধ্যক্ষ আরিফুর রহমানের দাবি, এখন পর্যন্ত তিনি প্রায় ১৫ হাজারেরও বেশি গাছ রোপন করেছেন। এছাড়া করোনা ভাইরাসের সময় জনসচেতনতা সৃষ্টি, লিফলেট বিতরন, মাক্স বিতরন ও জীবানুনাশক ছিটানোসহ সকল জনকল্যানমূলক কাজে জনসাধারনের পাশে ছিলেন। এছাড়া তিনি দিন-রাত শ্রম দিয়ে যাচ্ছেন দল মত নির্বেশেষে সকল জনসাধারনের জন্য। শুধু দিনে নয়। রাতের অন্ধকারেও গ্রামে গ্রামে ঘুরে ঘুরে ত্রান সামগ্রী বিতরণ করছেন।

তিনি রাইগাঁ ইউনিয়নের বহুতি কবরস্থান, বহুতি জামে মসজিদ, শহরাই কবরস্থান, রাইগাঁ পূর্বপাড়া কবরস্থান, কানচকুড়ি মন্দির, কৃষ্ণপুর, দাউল বারবাকপুর রাস্তা, মহেশপুর, হরিপুর জামে মসজিদ, হরিপুর, মহেশপুর, নৈখট্টি রাস্তা, সিলিমপুর শশ্মান, ভবানীনগর জামে মসজিদ, বিরমগ্রাম জামে মসজিদ, দুজাটিয়া মসজিদ, বিরমগ্রাম মন্দির, বোয়লমারি মসজিদ, বোয়ালমারি মন্দির, বিড়মগ্রাম, খলিসাকুড়ি, বোয়ালমাড়ি রাস্তায় গাছগুলো লাগিয়েছেন।

স্থানীয়রা বলেন, প্রকৃতি রক্ষায় নিঃস্বার্থভাবে তিনি যে কাজ করে যাচ্ছেন তা সত্যিই নজিরবিহীন দৃষ্টান্ত। অধ্যক্ষ হওয়ার পরও তিনি রাইগাঁ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। তিনি সব সময় জনসাধারনের জন্য নিবেদিত প্রান। ছাত্র-ছাত্রীদের পড়াশোনার পাশাপাশি তিনি এভাবেই চালিয়ে যাচ্ছেন জনকল্যানমূলক কার্যক্রম।

আরিফুর রহমান বলেন, এখন পর্যন্ত প্রায় ১৫ হাজার গাছ লাগিয়েছেন তিনি। গাছের প্রতি ভালবাসার কারনে তিনি সারা জীবনই বৃক্ষরোপন করতে চান। এসব গাছ লাগিয়ে ব্যক্তিগত ভাবে লাভবান হওয়ার কোনো ইচ্ছে নেই তার। গাছগুলো পরিবেশের ভারসাম্য রক্ষায় বিশেষ ভূমিকা রাখবে। গাছ সকলের বন্ধু। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ব্যক্তিগত উদ্যোগে গাছগুলো লাগিয়েছেন। আর এ ধারা তিনি অব্যাহত রাখতে চান।

(বিএস/এসপি/নভেম্বর ২৪, ২০২২)