স্টাফ রিপোর্টার : জন্ম নিবন্ধনে জনদুর্ভোগ কমাতে কাউন্সিলর অফিস থেকে নাগরিকদের জন্ম নিবন্ধন প্রদানের উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ সংক্রান্ত একটি সারসংক্ষেপ চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে। চূড়ান্ত অনুমোদন পাওয়া গেলে জন্ম নিবন্ধন প্রদানের ক্ষেত্রে স্থানীয় কাউন্সিলর হবেন নিবন্ধক, আর সহকারী নিবন্ধক হবেন কাউন্সিলর দপ্তরের সচিব। ফলে নাগরিকদের আর যেতে হবে না করপোরেশনের আঞ্চলিক কার্যালয়ে।

রবিবার (২৭ নভেম্বর) ডিএনসিসির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত ১৮তম করপোরেশন সভায় সভাপতির বক্তব্যে মেয়র মো. আতিকুল ইসলাম বিষয়টি উল্লেখ করেন।

জন্ম নিবন্ধনের ক্ষেত্রে আবেদন করে নির্ধারিত সময়ে ডিএনসিসির আঞ্চলিক অফিস থেকে তা সংগ্রহ করতে হয়। এর ফলে সাধারণ মানুষের কিছুটা ভোগান্তি পোহাতে হয়। সর্বশেষ মানুষের দুর্দশা আর ভোগান্তির কথা চিন্তা করে এটি ওয়ার্ড পর্যায়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

করপোরেশন সভায় মিরপুর ১৩ ও ১৪ নম্বর সেকশনে ‘বীর মুক্তিযোদ্ধা দীন মোহাম্মদ মোল্লা’, ‘বীর মুক্তিযাদ্ধা আব্দুল আজিজ ও শিয়ালবাড়ি মোড় এলকায় বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন মোল্লাহ নামে তিনটি সড়কের নাম করণের সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া সভায় এডিস ও কিউলেক্স মশা নিধন ও জলাশয় পরিষ্কার করতে ক্র্যাশ প্রোগ্রাম, কবরস্থান নির্মাণের জন্য ৬ কাঠা জমি ক্রয়, বৃক্ষরোপণ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে চুক্তি, গণপরিসরে স্ট্রিট ভেন্ডর ব্যবস্থাপনা কর্যক্রমসহ বেশকিছু বিষয়ে আলোচনা করা হয়।

সভায় ডিএনসিসি সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের সঞ্চালনায় প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এস এম শরিফ-উল ইসলাম বক্তব্য দেন।

(ওএস/এএস/নভেম্বর ২৮, ২০২২)