রাজবাড়ী প্রতিনিধি : রাজবাড়ী জেলা যুবদলের আহবায়ক সামসুল আলম বাবলু হত্যা মামলায় সাবেক পৌর কাউন্সিলরসহ দুই জনের ফাঁসি ও ৫ যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দেওয়া হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে রাজবাড়ী জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রুহুল আমিন এই রায় ঘোষণা করেন।

রায়ে মৃত্যুদন্ডপ্রাপ্তরা হলো- রাজবাড়ী পৌরসভার সাবেক কাউন্সিলর মীর এনাম আলী বাচ্চু ও স্থানীয় সন্ত্রাসী সানোয়ার রহমান জকি। দন্ডপ্রাপ্তদের মধ্যে সানোয়ার রহমান জকি পলাতক রয়েছে।

যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্তরা হলো- রাজবাড়ী পৌরসভার বিনোদপুর এলাকার মৃত জামাল মিয়ার ছেলে ইয়াকুব, বাবলু মিয়ার ছেলে রানা, কালুখালী উপজেলা হুগলাডাঙ্গী এলাকার আকমল বিশ্বাসের ছেলে রশিদ, রাজবাড়ী পৌরসভার আজিজ দেওয়ানের ছেলে শাহিন ও বেড়াডাঙ্গা এলাকার আজিজ
খানের ছেলে ফরহাদ হোসেন বাপ্পি।

যাবজ্জীবন প্রাপ্ত আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্তদের মধ্যে রানা ও ফরহাদ হোসেন বাপ্পি পলাতক রয়েছে।

রায়ে রাজবাড়ী পৌরসভা এলাকার খাইরুল, উজ্জল, আরিফ মন্ডল ও আরিফ মিয়া নামের ৪ আসামীর অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ার কারণে গঠিত অভিযোগের দায় থেকে খালাস প্রদান করা হয়েছে।

রাজবাড়ী জেলা ও দায়রা জজ আদালতের পিপি মো. উজির আলী শেখ বলেন, ২০১২ সালে ২৪ আগষ্ট রাতে রাজবাড়ী জেলা যুবদলের সাবেক আহবায়ক বাবলুকে গুলি করে হত্যা করা হয়। দীর্ঘ বিচার প্রক্রিয়ার মাধ্যমে ১৬৪ ধারায় আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দী ও ১৯ জনের সাক্ষ্যপ্রমাণ শেষে বিজ্ঞ আদালতের বিচারক এই মামলায় রায় ঘোষনা করেন। রায়ে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট হয়েছেন।

আসামীপেক্ষর আইনজীবী বলেন, আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবো। সেখান থেকে ন্যায় বিচার পাবো বলে আশা করি।

উল্লেখ্য, ২০১২ সালের ২৪ আগস্ট রাত ১২টার কিছুক্ষণ পরে রাজবাড়ী শহরের বিনোদপুর এলাকায় সাংবাদিক সানাউল্লাহ শেখের বাড়ীর সামান থেকে বাড়ী ফেরার পথে যুবদলের আহবায়ক সামসুল আলম বাবলুকে গুলি করে হত্যা করা হয়।

হত্যার দুইদিন পর নিহতের ভাই সহিদুল ইসলাম সহিদ বাদী হয়ে পৌর কাউন্সিলর মীর এনাম আলী বাচ্চুকে প্রধান আসামি করে ৭ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয় ৭ জনকে আসামি করে রাজবাড়ী সদর থানায় মামলা দায়ের করে।

(এমজি/এসপি/নভেম্বর ২৮, ২০২২)