রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : “অর্ন্তভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী  পদক্ষেপ প্রবেশগম্য ও সমতাা ভিত্তিক বিশ্ব বিনির্মানে উদ্ভাবনের ভূমিকা” এই শ্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় পালিত হয়েছে ৩১ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪ তম জাতীয় প্রতিবন্ধী দিবস।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে আজ শনিবার সকাল সাড়ে ১০টায় জেলা সমাজসেবা অফিস ও কয়েকটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের আয়োজনে সাতক্ষীরা কালেক্টরেট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষেজেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ, সমাজ সেবা কার্যালয়ের সহকারী পরিচালক রোকনুজ্জামান, শহর সমাজ সেবা অফিসার মিজানুর রহমান, সদর উপজেলার সমাজ সেবা অফিসার শেখ সহিদুর রহমান, ডাঃ হাবিবুর রহমান, জেলা প্রতিবন্ধী কল্যান সমিতির সভাপতি আবুল কালাম, সুইড খ্যাতিমুন্নেছা হানিফ লস্কর বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তারা এখন কর্মজীবী হয়ে জীবিকা নির্বাহ করছে। তাদের বোঝা মনে না করে সম্পদ হিসেবে গ্রহন করলে তারা দেশের সম্পদে পরিণত হবে। আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ সাতক্ষীরার ৫জন প্রতিবন্ধীর মঝে ৫ টি হুইল চেয়ার বিতরন করেন।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।

(আরকে/এসপি/ডিসেম্বর ০৩, ২০২২)