ঈশ্বরদী প্রতিনিধি : আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) এর সহযোগিতায় সম্প্রতি বাংলাদেশী বিশেষজ্ঞদের জন্য পারমাণবিক স্থাপনাসমূহের নিরাপত্তার স্বার্থে পারমাণবিক বস্তুর হিসাব রক্ষণ এবং নিয়ন্ত্রণ বিষয়ক একটি বিশেষ কোর্স অনুষ্ঠিত হয়েছে। রাশিয়ার রসাটম টেকনিক্যাল একাডেমীর সেন্ট পীটার্সবার্গ শাখা এর আয়োজন করে। পারমাণবিক সুরক্ষায় নিজস্ব জনবল তৈরির ব্যাপক পরিকল্পনায় সহায়তার জন্য আইএইএর কাছে প্রেরিত বাংলাদেশের অনুরোধের প্রেক্ষিতে এই কোর্সটি পরিচালিত হয়। রসাটমের গণমাধ্যম থেকে পারমাণবিক সুরক্ষার বিশেষ কোর্সের খবর জানানো হযেছে।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, ও অন্যান্য জাতীয় সংস্থার বিশেষজ্ঞরা কোর্স চলাকালে পারমাণবিক বস্তুর হিসাবরক্ষণ ও নিয়ন্ত্রণ বিষয়ে আন্তর্জাতিক চর্চার ভিত্তিতে সুপারিশকৃত পন্থা ও পদ্ধতি বিষয়ে শিক্ষা লাভ করেন।

আইএইএ, গ্লোবাল নিউক্লিয়ার সেইফটি ও সিকিউরিটি ইন্সটিটিউট (জিএনএসএসআই), এবং রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর এনভায়রণমেন্টাল এন্ড নিউকিয়ার সুপারভিশনের প্রশিক্ষকরা কোর্সটি পরিচালনা করেন। তারা আইএইএর প্রকাশনায় যেসকল ব্যবহারিক সুপারিশ রয়েছে তার ব্যাখ্যা প্রদান, মূল ধারণা সম্পর্কে আলোচনা, পারমাণবিক সেফগার্ড ও সিকিউরিটির জন্য পারমাণবিক বস্তুর হিসাবরক্ষণ ও নিয়ন্ত্রণের মূল বৈশিষ্ট্যগুলো তুলে ধরার পাশাপাশি এক্ষেত্রে নিজস্ব ব্যবহারিক অভিজ্ঞতাও শেয়ার করেন।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধিরা ভবিষ্যতেও এজাতীয় কোর্স আয়োজনের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। এব্যাপারে সকলেই একমত হন যে, তিন দিনের এই কোর্সে অর্জিত জ্ঞানকে আরো সুসংবদ্ধ করার জন্য আইএইএর সহায়তায় দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ কোর্স আয়োজন করা যেতে পারে। যেখানে অংশগ্রহণকারীরা ব্যবহারিক জ্ঞান অর্জন ও বিভিন্ন ল্যাবরেটরী ভিজিটের সুযোগ পাবেন।

(এসকেকে/এসপি/ডিসেম্বর ০৪, ২০২২)