তুষার বাবু, নেত্রকোণা : আজ ৮ ডিসেম্বর বৃহস্পতিবার নেত্রকোণায় পালিত হয়েছে 'নেত্রকোণা ট্র্যাজেডি দিবস'। ২০০৫ সালে এই দিনে নেত্রকোণা শহরের অজহর রোডস্থ জেলা উদিচীর অনুষ্ঠান মঞ্চে সাম্প্রতিক জঙ্গি গোষ্ঠীর বোমা হামলায় নিহত হন মোট আটজন। আহতের সংখ্যা ছিলো শতাধিক। 

নেত্রকোনায় জেএমবির বোমা হামলায় নিহতদের প্রতি বিনম্র শ্রদ্ধা আর গণজাগরণের মাধ্যমে সন্ত্রাসী ও জঙ্গিবাদী কর্মকাণ্ড নির্মূলের দীপ্ত অঙ্গীকারের মধ্য দিয়ে গতকাল বুধবার ট্র্যাজেডি দিবস পালিত হয়েছে।

নেত্রকোণা ট্র্যাজেডি দিবস উদ্যাপন কমিটির উদ্যোগে সকাল ৯টা ১৫মিনিটে জেলা শহরের অজহর রোডস্থ উদীচী কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। সকাল ৯টা ৩০ মিনিটে নিহতদের স্মরণে উদীচী কার্যালয়ের সামনে নির্মিত স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করার পর বোমা হামলায় নিহতদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের জন্য ১০.৪০ মিনিট থেকে ১০.৪৫ মিনিট পর্যন্ত রাস্তায় যে যেখানে ছিল সেখানেই ৫ মিনিট নিরবে দাঁড়িয়ে ‘স্তব্ধ নেত্রকোনা’ কর্মসূচি পালন করে।

এ সময় সড়কে চলাচলরত সকল প্রকার যানবাহন ৫ মিনিটের জন্য থমকে দাঁড়ায়। বেলা ১১টায় স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে প্রতিবাদী মিছিল বের হয়ে জেলা শহর প্রদক্ষিণ করে। ১২টায় শহীদদের কবর জিয়ারত, শশ্মানের স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ ও শহীদ পরিবারবর্গের সাথে সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

নেত্রকোণায় উদীচী কার্যালয়ে বোমা হামলার আসামি নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য জঙ্গি আসাদুজ্জামান পনিরের (৩৭) ফাঁসি কার্যকর করা হয়েছে।

গত ১৫ জুলাই ২০২২ রাত ১১টার দিকে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে ফাঁসি কার্যকর করা হয়।

(টিবি/এসপি/ডিসেম্বর ০৮, ২০২২)