আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিনদিনের সফরে সৌদি আরবের রিয়াদে পৌঁছেছেন। সেখানে যুবরাজ মোহাম্মদ বিন সালমান তাকে স্বাগত জানিয়েছেন। জানা গেছে, চীন-আরব শীর্ষ বৈঠকে অংশ নিচ্ছেন এই দুই নেতা। গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) বৈঠকেও অংশ নেবেন শি। জিসিসিতে আছে সৌদি আরব, বাহরিন, কুয়েত, ওমান, কাতার ও আমিরাত। করোনার পর এই প্রথমবার সৌদি আরবে গেলেন শি জিনপিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিম বলেছেন, এই সফর হলো, চীন ও সৌদি আরবের মধ্যে সবচেয়ে বড় ও সর্বোচ্চ পর্যায়ের কূটনৈতিক প্রয়াস। দুই দেশের সম্পর্কের ইতিহাসে যা খুবই বড় বিষয় বলে চিহ্নিত হবে।

সৌদির জ্বালানিমন্ত্রী যুবরাজ আব্দুল আজিজ বিন সালমান বলেছেন, সৌদি আরব চীনের বিশ্বাসযোগ্য ও নির্ভরযোগ্য বন্ধু দেশ হয়ে থাকবে। দুই দেশের সম্পর্ক দ্রুত এগিয়ে যাবে।

চীন হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি অশোধিত তেল আমদানিকারী দেশ। তারা এই তেলের জন্য অনেকটাই সৌদির ওপর নির্ভরশীল থাকে। প্রতিবছর হাজার হাজার কোটি ডলারের তেল তারা সৌদি থেকে কেনে।

সৌদির প্রেস এজেন্সি জানিয়েছে, ২০০৫ থেকে ২০২০ সালের মধ্যে আরব দুনিয়ায় চীন যে বিনিয়োগ করেছে, তার ২০ শতাংশ হয়েছে সৌদিতে। জানা গেছে, শি জিনপিংয়ের সফরের সময় রিয়াদে তিন হাজার কোটি ডলারের বিনিয়োগ সংক্রান্ত চুক্তিতে সই করবে চীন।

এদিকে হোয়াইট হাউজের সুরক্ষা সংক্রান্ত মুখপাত্র জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে রিয়াদ হলো খুবই গুরুত্বপূর্ণ বন্ধু দেশ। চীন সেখানে ও বিশ্বের অন্যত্র যেভাবে প্রভাব বিস্তারের চেষ্টা করছে, তার ওপর নজর রাখছে যুক্তরাষ্ট্র।

কিরবি বলেন, চীন ও সৌদি যেসব বিষয় নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে, তা আন্তর্জাতিক দুনিয়ায় ফলপ্রসূ হবে না। কিরবি এটাও জানিয়েছেন, দেশগুলো ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে একজনকে বেছে নেবে, সেই প্রত্যাশা তাদের নেই।

তথ্যসূত্র : আল-জাজিরা, ডয়েচে ভেলে

(ওএস/এএস/ডিসেম্বর ০৮, ২০২২)