আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে। এসময়ে এক হাজার ৩৭৪ জনের মৃত্যু হয়েছে আর সংক্রমিত হয়েছেন চার লাখ ৯২ হাজার ১৭ জন। ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন তিন লাখ ৩১ হাজার ২৭ জন।

এ নিয়ে মহামারি শুরু থেকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬ লাখ ৮০ হাজার ৬২০ জনে। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬ কোটি ১ লাখ ৭৪ হাজার ৬৩৬ জনে। করোনা থেকে সেরে উঠেছেন ৬৩ কোটি ৩২ লাখ ৬৭ হাজার ৩৫৬ জন।

শুক্রবার (২৩ ডিসেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এ তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, ফ্রান্স, কলম্বিয়া, দক্ষিণ কোরিয়া ও রাশিয়ার মতো দেশগুলো।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮৪ হাজার ৩৭৫ জন এবং মারা গেছেন ৩৩৯ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত মোট সংক্রমিত ২ কোটি ৭৭ লাখ ৬৫ হাজার ৭৮২ জন এবং মারা গেছেন ৫৪ হাজার ৩৬৫ জন।

যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত হয়েছেন ৪১ হাজার ৫২৭ জন এবং মারা গেছেন ২৫৩ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ২১ লাখ ৬৫ হাজার ১৬১ জন শনাক্ত এবং মারা গেছেন ১১ লাখ ১৫ হাজার ৬৬৫ জন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৫১৭ জন এবং মারা গেছেন ১২০ জন। করোনা মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৯০ লাখ ৭৫ হাজার ২৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৬০ হাজার ৯৯৪ জন মারা গেছেন।

রাশিয়ায় একদিনে নতুন সংক্রমিত ৭ হাজার ৪৫১ জন এবং মারা গেছেন ৫৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ৪৩ হাজার ৩০২ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৩ হাজার ২২০ জনের।

সংক্রমণের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৬৫ জন এবং সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৩৯২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৬০ লাখ ৮০ হাজার ৪২৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৯২ হাজার ৫৭২ জনের।

তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ৮৯১ জন এবং মারা গেছেন ৪১ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮৬ লাখ ৪৪ হাজার ৫৫৫ জন এবং মৃত্যু হয়েছে ১৪ হাজার ৯৯৯ জনের।

এছাড়া বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৫৭৮ জন এবং মারা গেছেন ২২ জন, দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত হয়েছেন ৭৫ হাজার ৭৪৪ জন এবং মারা গেছেন ৬২ জন, একইসময়ে কলম্বিয়ায় সংক্রমিত ৭ হাজার ৯৩০ জন এবং মারা গেছেন ৮০ জন, চিলিতে সংক্রমিত ৪ হাজার ৯৩১ জন এবং মারা গেছেন ৫০ জন, হংকংয়ে সংক্রমিত ১৯ হাজার ৭০৫ জন এবং মারা গেছেন ৩৪ জন, ফিলিপাইনে সংক্রমিত ১ হাজার ৩১ জন এবং মারা গেছেন ৩০ জন।

(ওএস/এএস/ডিসেম্বর ২৩, ২০২২)