দিলীপ চন্দ, ফরিদপুর : আবহমান গ্রাম-বাংলা থেকে হারাতে বসেছে সেই চিরচেনা ঘুড়ি ও ফানুস উৎসব। হারানো ঐতিহ্যকে ফেরাতে ও বর্তমান প্রজন্মের সামনে বিষয়টি তুলে ধরতে ফরিদপুরে অনুষ্ঠিত হয়েছে টাইমস ইউনিভার্সিটি ঘুড়ি উৎসব।

গতকাল শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকেলে 'চলো হারাই শৈশবে' এই প্রতিপাদ্যকে সামনে রেখে শহরতলীর ধলার মোড় নামক এলাকায় ষষ্ঠবার এ আয়োজন করা হয়। ফরিদপুর সিটি অর্গানাইজেশনের আয়োজনে ও ফরিদপুর টাইমস ইউনিভার্সিটির পৃষ্ঠপোষকতায় ঘুড়ি ও ফানুস উৎসবের আয়োজন করা হয়।

এ উৎসবে শতাধিক প্রতিযোগী বিভিন্ন আকার আকৃতি ও রংবেরঙের ঘুড়ি নিয়ে অংশ নেয়। উল্লেখযোগ্য আকৃতির ঘুড়ির মধ্যে ছিল জাতীয় পতাকা, মাছ, ঈগল। এছাড়াও ওড়ানো হয় ছোট বড় বিভিন্ন আকৃতির ফানুস। সন্ধ্যার পরে রংবেরঙের ফানুষে পুরো আকাশ রঙিন হয়ে যায়। পাশাপাশি চলে রংবেরঙের আতশবাজি। ঘুড়ি মানুষ এবং আতশবাজির সামগ্রিক উপস্থাপনা উপস্থিত দর্শকদের মাঝে তৈরি করে এক মনোরম আনন্দঘন পরিবেশ। ফরিদপুর সহ আশপাশের বিভিন্ন এলাকার বিভিন্ন শ্রেণী পেশার হাজার হাজার মানুষের উপস্থিতিতে মুখর হয়ে ওঠে পদ্মার চর।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ঘুড়ি ও ফানুস উৎসবের উদ্বোধন করেন ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. শাহজাহান, ফরিদপুর পৌর মেয়র অমিতাভ বোস, সরকারি রাজেন্দ্র কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও শিক্ষাবিদ রিজভী জামান, টাইমস ইউনিভার্সিটির বাণিজ্য অনুষদের ডিন ড. মো. কামরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ ইমদাদ হুসাইন প্রমুখ।

(ডিসি/এসপি/ডিসেম্বর ৩১, ২০২২)