দেবেশে চন্দ্র সান্যাল


উত্তাল মার্চ’৭১-এ আমি অধিকাংশ সময় পাবনা জেলার শাহজাদপুর থানার আওয়ামী লীগ প্রাদেশিক পরিষদ সদস্য (এম.পি.এ) এ্যাড. জনাব মো: আব্দুর রহমান স্যার এর সাথে থাকতাম। ২৬ মার্চ’৭১ সকাল বেলার কথা। সকাল ৯টার দিকে শাহজাদপুর থানার ওসি জনাব আব্দুল হামিদ এম.পি.এ স্যারের বাসায় এলেন। তখন এম.পি.এ স্যারের বাসা ছিল আওয়ামী লীগের নেতা/কর্মী সর্বস্তরের আবেদ উদ্বেগ উৎকণ্ঠায়, সচেতন জন সাধারনের ভরপুর। এম.পি.এ স্যারের পিতা উদ্বেগ উৎকণ্ঠায় বাড়ির সামনে দিয়ে পায়চারী করছিলেন। সকাল সাড়ে ৯ টার দিকে বাসা থেকে এম.পি.এ স্যারের ভাই জনাব মো: আব্দুল গফুর সরবত বেড়িয়ে এলেন। তিনি আমাদের সবাইকে একটি ওয়ালেস টেলিগ্রামের কপি দেখালেন। তিনি বললেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ২৬ মার্চ’৭১ মধ্য রাতে গ্রেফাতার হওয়ার পূর্বে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছেন। ওসি সাহেবের পাওয়া টেলিগ্রাম বার্তাটি তিনি সকলের সম্মুখে পড়লেন। সেই টেলিগ্রাম বার্তাটিতে লেখা ছিল।

“From Dacca

To people’s of Bangladesh and all of the world.

Pakistan arms forces suddenly attacked E.P.R of Peelkhana and police forces at Rajarbag from 00 hours of 26th March killing lacks of unarmed people[.] Fierce battle going on with EPR and Police Forced in the street of Dacca and people are fighting gallantly for the freedom of Bangladesh. Every section of people of Bangladesh asked-attack enemy force at any cost of Bangladesh.

May Allah bless you and help in your struggle of freedom.

Joy Bangla
Sk.Mujib.”

তার পর এম.পি.এ স্যার জাতির পিতার স্বাধীনতা ঘোষণা কথা শাহজাদপুরের সর্বত্র জানানোর জন্য শাহজাদপুর সদর ও অন্যান্য স্থানে প্রচারের জন্য কয়েক টি মাইক নামিয়ে দিলেন। স্বাধীনতার পর আর্মি দীর্ঘ দিন জাতির পিতার স্বাধীনতা ঘোষণার এই ওয়ারলেস বার্তার কপিটি সংগ্রহের চেষ্টা করেছি। অনেক খোঁজা খুঁজির পর গত ২১.১১.২০২২ তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের “ মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু ও বাংলাদেশে গবেষণা ইনষ্টিটিউটে” পেয়েছি। ইনষ্টিটিউট থেকে জানতে পারলাম তদানীন্তন শাহজাদপুর থানার ওসি জনাব আব্দুল হামিদ এর স্ত্রী জীবন নেসা হামিদ তাঁর পুত্র ইশতিয়াক আহমদের মাধ্যমে এই ইন্সষ্টিটিউটে ওয়ালেসের কপি জমা দিয়েছেন।

লেখক : বীর মুক্তিযোদ্ধা ও অবসর প্রাপ্ত ব্যাংকার।