দিলীপ চন্দ, ফরিদপুর : ফরিদপুরের চর কমলাপুরে শ্রীরামকৃষ্ণ মিশন আশ্রমে স্বামী বিবেকানন্দের ১৬১ তম জন্ম তিথি পালন করা হয়েছে। এ উপলক্ষে শ্রীরামকৃষ্ণ মিশন আশ্রমের উদ্যোগ ‌শনিবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে মঙ্গল আরতি, বৈদিক মন্ত্র ও স্তব গান, বিশেষ পূজা পুষ্পাঞ্জলি ও হোম, জপ ধ্যান ও পাঠ, ভজন সংগীত, আলোচনা সভা প্রসাদ বিতরণ ও গীতিনাট্য।

এ উপলক্ষে স্বামী বিবেকানন্দের জীবন ও বাণী শীর্ষক আলোচনা সভায় রামকৃষ্ণ মিশন আশ্রমের সহ-সভাপতি রমেন্দ্রনাথ রায় কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসীম কুমার সাহা, বিশেষ অতিথি ছিলেন সরকারী রাজেন্দ্র কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান রসময় কীর্তনীয়া, সরকারী রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক চন্দ্রমোহন হালদার, স্বামী সমুধরানন্দ স্বাগত বক্তব্য রাখেন স্বামী শুরবরানন্দঅনুষ্ঠান সঞ্চালনা করেন সরকারি রাজেন্দ্র কলেজের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক লক্ষ্মী রানী পোদ্দার।

পবিত্র বেদ মন্ত্র পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানের শেষ পর্বে গীতিনাট্য পরিবেশন করা হয়। উল্লেখযোগ্য সংখ্যক ভক্তবৃন্দ এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

(ডিসি/এএস/জানুয়ারি ১৪, ২০২৩)