রিপন মারমা, রাঙামাটি : রাঙামাটির কাপ্তাই  উপজেলার ওয়াগ্গা ইউনিয়নের কুকিমারা পাড়া দুই দিনব্যাপী ধর্ম সুখ বৌদ্ধ বিহার প্রাঙ্গণে উঃধর্ম বংশ মহাথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান সম্পন্ন করা হয়েছে। 

দুই দিনব্যাপী অনুষ্ঠানে শুক্রবার (২৭ জানুয়ারী) ড. নাগাশ্রেণা ভিক্ষু ও কুকিমারা ধর্ম সুখ বৌদ্ধ বিহারের পরিচালনা কমিটির উদ্যোগে উক্ত অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে।

এসময়ে রাজ নিকায় মার্গে মহা সংঘ নায়ক চিৎমরম বৌদ্ধ বিহার অধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথের সভাপতিত্বের এসময় প্রধান পূণ্যার্থী হিসেবে ছিলেন, রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী ও রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদার, বিশেষ পূণ্যার্থী হিসেবে উপস্থিত ছিলেন, ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজীত তংচনঙ্গ্যা।

এর আগে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান উপলক্ষে কুকিমারা ধর্ম সুখ বৌদ্ধ বিহারে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে মহা সমারোহে উদযাপিত হয়।

সকাল থেকেই বিহারে বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্বলন, ফানুস উত্তোলন, বৌদ্ধ কীর্তন, বিশ্ব শান্তি মঙ্গল কামনায় সূত্রপাঠ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, পূজনীয় ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, ভিক্ষুসংঘের পিন্ডদান, প্রয়াত উঃধর্ম বংশ মহাথের নৈর্বাণিক শান্তি কামনায় বুদ্ধপূজা, অষ্টপরিষ্কার, সংঘদানসহ সইং নৃত্য পরিবেশন করা হয়।

ড. নাগাশ্রেণা ভিক্ষু গণমাধ্যমকে বলেন, আমাদের পূজনীয় উঃধর্ম বংশ মহাথের দীর্ঘ ২২ বছর যাবত কুকিমারা পাড়া ধর্ম সুখ বৌদ্ধ বিহারে অধ্যক্ষ হিসেবে ছিলেন। কুকিমারা পাড়া ধর্ম সুখ বৌদ্ধ বিহারে উপাধ্যক্ষ এবং লোটাস শিশু সদনের ভুমি দাতা ছিলেন তিনি।৯২ বছর বয়সে তিনি মৃত্যুর বরণ করেন।

উল্লেখ্য, ২৮ আগস্ট ২০২২ তারিখ না ফেরার দেশে পাড়ি জমান, দীর্ঘ ২২ বছর টানা একই বিহারে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন উঃধর্ম বংশ মহাথের। পরে তার শেষকৃত্য উপলক্ষে কাপ্তাই কুকিমারা প্রাঙ্গণে বিভিন্ন জাতি গোষ্ঠীর প্রায় ১০ হাজার মানুষের উপস্থিতিতে ভান্তের দেহবাশেষ গাড়ি টানাটানি উৎসবের আমেজে ৭০০, শত বাজি মাধ্যমে দাহক্রিয়া সম্পন্ন করা হয়।

(আরএম/এসপি/জানুয়ারি ২৮, ২০১৩)