আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : কুরিয়ার সার্ভিসের কাভার্ড ভ্যান থেকে ব্যানসন এবং হলিউড ব্রান্ডের নকল ৮ হাজার ৫০০ প্যাকেট সিগারেট জব্দ করেছে পুলিশ। শনিবার সকালে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন জেলার বাকেরগঞ্জ থানার ওসি (তদন্ত) সত্যরঞ্জন খাসকেল।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার দিবাগত রাতে বাকেরগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে পটুয়াখালীগামী রেড এক্স কুরিয়ার সার্ভিসের কাভার্ড ভ্যানে তল্লাশী চালানো হয়। এসময় ওই কাভার্ডভ্যান থেকে ১৭ কার্টুন সিগারেট জব্দ করা হয়। যাতে ৮ হাজার ৫শ’ প্যাকেট ব্রিটিশ টোব্যাকোর ব্যানসন ও হলিউড ব্রান্ডের সিগারেট পাওয়া যায়। যা যাচাই বাছাই করা হলে সিগারেটগুলো নকল বলে নিশ্চিত হওয়া যায়।

ওসি আরও জানান, নকল সিগারেটগুলো পাবনা থেকে নাঈম হোসেন নামের এক ব্যক্তি পটুয়াখালী ও কলাপাড়ায় কুরিয়ারের মাধ্যমে পাঠাচ্ছিলো। সেখানে প্রাপকের নামের স্থানেও নাঈম লেখা রয়েছে। রাতে অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ সরদার মোবাইল ফোনে নাঈম নামের ওই ব্যক্তিকে কল করে শনিবারের মধ্যে থানায় আসার কথা বললে নাঈম ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে মোবাইল ফোন বন্ধ করে দেয়।

অপরদিকে বিশ্বস্ত একটি সূত্রে জানা গেছে, বরিশাল নগরীতে এই নকল সিগারেট বিক্রি হয়ে থাকে। বাজার রোডের চারজন ব্যবসায়ীর মাধ্যমে নকল সিগারেট পুরো বরিশালে সাপ্লাই হয়ে থাকে। অতিরিক্ত লাভের আশায় মাত্র দুইশ’ টাকা প্যাকেট দরে খুচরা দোকানগুলোতের এসব সিগারেট সরবরাহ করা হয়। এমনকি বরিশালের উজিরপুরের বাসিন্দা এক ব্যক্তির উত্তরাঞ্চলে নকল সিগারেট তৈরির কারখানাও রয়েছে।

(টিবি/এসপি/জানুয়ারি ২৮, ২০১৩)