স্টাফ রিপোর্টার : বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আওতায় ৪০ হাজার ৯২টি অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

সোমবার (৩০ জানুয়ারি) জাতীয় সংসদে সরকারদলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

এসময় সংসদ সদস্য এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে বিগত ১৪ বছরে বিদ্যুৎ ৪ হাজার ৯৪২ মেগাওয়াট থেকে বর্তমানে ২৬ হাজার ৭০০ মেগাওয়াটে উন্নীত হয়েছে।

তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা অনুযায়ী ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত। এছাড়া আগামী ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য সরকার অঙ্গীকারাবদ্ধ। সেই লক্ষ্যে সরকার বিদ্যুৎ, জ্বালানি খাতের সমন্বিত মহাপরিকল্পনা ‘ইন্ট্রিগ্রেটেড অ্যানার্জি অ্যান্ড পাওয়ার মাস্টার প্ল্যান (আইইপিএমপি)’ প্রণয়ন করেছে, যা প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

(ওএস/এএস/জানুয়ারি ৩০, ২০২৩)