তুষার কান্তি বিশ্বাস, গোপালগঞ্জ : গোপালগঞ্জে ডাল ও সবজি ফসলের রোগ দমনে জৈব ছত্রাক নাশকের ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার গোপালগঞ্জ বিনা উপকেন্দ্রে জৈব ছত্রাক নাশকের গবেষণাগার উন্নয়ন ফর্মুলেশন এবং কৃষক পর্যায়ে সম্প্রসারণ কর্মসূচির আওতায় বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এই কৃষক প্রশিক্ষণের আয়োজন করে।

প্রশিক্ষণে ভার্চুয়াল প্ল্যাটফর্মে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন বিনার সিএসও ড. মো. মনজুরুল ইসলাম, কর্মসূচি পরিচালক ড. মাহবুবা কানিজ হাসনা, বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ ইব্রাহিম খলিল ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজা আক্তার।

বিনা গোপালগঞ্জ উপকেন্দ্রের ইনচার্জ ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ. কামরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই কৃষক প্রশিক্ষণে বিনা উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা রবিউল ইসলাম আকন্দ, সৌরভ অধিকারী সহ আরো অনেকে বক্তব্য রাখেন। গোপালগঞ্জ জেলার ৫০ জন কৃষক ও কৃষাণী এই প্রশিক্ষণে অংশ নেন।

বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, আমরা পরিবেশবান্ধব জৈব ছত্রাকনাশক উদ্ভাবন করেছি। এটি ব্যবহার বৃদ্ধি করা হলে ফসলের ছত্রাক নির্মূল হবে। সেইসাথে পরিবেশ দূষণও কমে আসবে। নিরাপদ ফসল উৎপাদিত হবে। এই ফসল মানব দেহের জন্য নিরাপদ।

(টিকেবি/এসপি/জানুয়ারি ৩১, ২০১৩)