স্পোর্টস ডেস্ক : মার্চের ১ তারিখ শুরু হবে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হোম সিরিজ। বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরুর একমাস আগেই ওয়ানডে এবং টি-টোয়েন্টি দল ঘোষণা করে দিয়েছে ইংল্যান্ড। যেখানে তারা চমক হিসেবে রেখেছে একজনকে। রেহান আহমেদ। এই বোলিং অলরাউন্ডারকে ওয়ানডে এবং টি-টোয়েন্টি- দুই দলেই রেখেছে ইংল্যান্ড।

পাকিস্তানের পিএসএল চলার কারণে সেখানে ইংল্যান্ড দলের অনেক ক্রিকেটার অংশ নেয়ার সম্ভাবনার কথা শোনা গিয়েছিলো। যে কারণে, বাংলাদেশ সফরে ইংল্যান্ড দ্বিতীয় সারির দল পাঠাতে পারে, এমন গুঞ্জনও শোনা গিয়েছিলো।

তবে, শেষ পর্যন্ত মোটামুপি পূর্ণ শক্তির দলই বাংলাদেশে পাঠাচ্ছে ইংল্যান্ড। শুধুমাত্র টেস্ট অধিনায়ক বেন স্টোকস আসছেন না বাংলাদেশে। যদিও তিনি ওয়ানডে থেকে অবসর নিয়েছেন; কিন্তু টি-টোয়েন্টি ঠিকই খেলছেন। হয়তো পিএসএলের কারণেই তিনি আসছেন না বাংলাদেশে।

এছাড়া ইংল্যান্ডের যে দলটি এখন দক্ষিণ আফ্রিকায় রয়েছে, সেই দল থেকে হ্যারি ব্রুকস আসছেন না বাংলাদেশে। বেন ডাকেট আসবেন শুধু টি-টোয়েন্টি খেলার জন্য, ওয়ানডে খেলার জন্য নয়।

ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াড

জস বাটলার (অধিনায়ক), টম আবেল, রেহান আহমেদ, মঈন আলি, জোফরা আরচার, স্যাম কুরান, সাকিব মাহমুদ, ডেভিড মালান, আদিল রশিদ, জেসন রয়, পিল সল্ট, রিস টপলি, জেমস ভিন্স, ক্রিস ওকস, মার্ক উড।

টি-টোয়েন্টি স্কোয়াড

জস বাটলার (অধিনায়ক), টম আবেল, রেহান আহমেদ, মঈন আলি, জোফরা আরচার, স্যাম কুরান, ডেভিড মালান, আদিল রশিদ, পিল সল্ট, রিস টপলি, ক্রিস ওকস, মার্ক উড, বেন ডাকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডান।

সিরিজের সূচি

১ম ওয়ানডে, ১ মার্চ, ঢাকা
২য় ওয়ানডে, ৩ মার্চ, ঢাকা
৩য় ওয়ানডে, ৬ মার্চ, চট্টগ্রাম
১ম টি-টোয়েন্টি, ৯ মার্চ, চট্টগ্রাম
২য় টি-টোয়েন্টি, ১২ মার্চ, ঢাকা
৩য় টি-টোয়েন্টি, ১৪ মার্চ, ঢাকা

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০২, ২০১৩)