আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নমূলক কর্মকান্ডের মাধ্যমে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, তার ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। এজন্য আগামী জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণরায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করতে হবে।

তিনি আরও বলেন, একটি দল দেশের উন্নয়নকে ব্যাহত করতে নানাভাবে ষড়যন্ত্র করছে। যারা নিজের ভাগ্য বদলের জন্য রাজনীতি করেন তাদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই রাজনীতি করেন না।

বরিশাল নগরীর সাকির্ট হাউজ মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে শনিবার দুপুরে স্থানীয় রাজনৈতিক প্রতিনিধি, ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্প মন্ত্রী আরও বলেন, আমরা সহাবস্থানে থাকার কারণে দেশ আজ শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। কোন অপশক্তি দেশের উন্নয়নমূলক কর্মকান্ডকে বাধাগ্রস্থ করতে পারবেনা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) প্লট খালি থাকতে পারবে না উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, প্লটগুলোর বরাদ্দ বাতিল করে পুনরায় দেওয়া হবে। আমরা উদ্যোক্তা চাই, জায়গা দিতে পারবো। তবে জায়গা খালি থাকতে পারবে না। বরিশাল বিসিকের অনেক জায়গা এখনও খালি পরে রয়েছে, সেগুলো বাতিল করে দিতে হবে। কাজ না করে যুগের পর যুগ খালি পরে থাকতে পারবে না, এটা আমাদের নীতিমালায় নেই। তিনি আরও বলেন, বরিশাল বিসিক জেলা শহরের মধ্যে অবস্থিত। তাই এখানে সিটি কর্পোরেশনের আইনগুলো স্বাভাবিকভাবেই প্রধান্য পায়। পদ্মা সেতুর কারণে বরিশাল অঞ্চলে অনেক সম্ভাবনা জেগেছে, এজন্য পরিকল্পিতভাবে আমাদের সবকিছু করতে হবে।

কোনো সমস্যা হলে সিটি মেয়রের সাথে বিসিকের কর্মকর্তাদের তাৎক্ষনিকভাবে যোগাযোগ করার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, যেহেতু এটি সিটি কর্পোরেশনের মধ্যে তাই তাদের সাথেই সমন্বয় করবেন, আর ব্যবসায়ীদের স্বার্থ অবশ্যই আমরা দেখবো। এখানে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ যা বলেছেন, সরাসরি বলেছেন। স্পষ্টভাষণের জন্য মেয়রকে আমি ধন্যবাদ জানাই।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর বরিশালের সব জায়গা সম্পর্কে জানা আছে। পদ্মা সেতু হয়ে গেছে, এখন এখানে শিল্প কারখানা করা হলে ২-৩ ঘণ্টার মধ্যে ঢাকায় নিয়ে মার্কেটিং করা যাবে। এক্সপোর্ট জোনের প্রয়োজন নেই, এখান থেকে উৎপাদিত পণ্য সরাসরি এয়ারপোর্ট চলে যাবে, সেখানেও তিন ঘণ্টার বেশি সময় লাগার কথা না। এছাড়া নৌ-পথের সুযোগ-সুবিধাও রয়েছে বরিশালে। যেখান দিয়ে ভারি যন্ত্রপাতিও বহন করা হচ্ছে।

বরিশালে সেরনিয়াবাত পরিবারের অপরিসীম ভূমিকা রয়েছে। বরিশালকে শিল্প বান্ধব করে শিল্প জোন বা শিল্পাঞ্চল করতে হলে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর সাথে সমন্বয় রেখে কাজ করার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

বরিশালের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন, সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, শিল্প ও শক্তি বিভাগ পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) আব্দুল বাকী, বিসিকের চেয়ারম্যান মুহাম্মদ মাহবুবর রহমান, বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আক্তারুজ্জামান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম বিপিএম বার, জেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর হোসাইন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস প্রমুখ।

অনুষ্ঠানে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, মুক্তিযোদ্ধা, সুধীজন ও রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

(টিবি/এসপি/ফেব্রুয়ারি ০৪, ২০১৩)