মো. ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী : অস্ত্র, উদ্ধার, মাদক উদ্ধার, চোরাই হোন্ডা, অটো ডাকাত গ্রেফতারসহ আইনশৃঙ্খলাকাজে সাহসী ভূমিকা রাখায় নোয়াখালীর শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ (ওসি) পুরস্কার পেলেন নোয়াখালী সোনাইমুড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি)  জিয়াউল হক তরিক খন্দকার। 

গতকাল রবিবার বেলা ১১ টায় নোয়াখালী পুলিশ লাইনে আনুষ্ঠানিকতার মধ্যে শ্রেষ্ঠ ওসির পুরস্কার তুলে দেন নোয়াখালী জেলা পুলিশ সুপার শহীদুল ইসলাম (পিপিএম)

এর আগে তিনি চরজব্বর থানায় ওসি হিসেবে দ্বায়িত্বে পালন করেন, গত মে মাসে সেখান থেকে বদলী হয়ে নোয়াখালী ডিবি কার্যালয়ে যোগদান করেন। ৩ মাস আগে তিনি সোনাইমুড়ী থানায় অফিসার ইনচার্জ হিসেবে যোগদান করেন। মাত্র ৩ মাসের মধ্যে সোনাইমুড়ী থানায় আইশৃঙ্খলা রক্ষার্থে সাহসী এবং আপোষহীন থেকে দ্বায়িত্ব পালে করে যাচ্ছেন।

চরজব্বরে থাকাকালিন করোনাকালে মানুষের ঘরে ঘরে খাবার, স্বাস্থ্যসচেতনতায় নিরলস কাজ করেছেন জিয়াউল হক তরিক খন্দকার। শীতের শুরুতেই অসহায় সুবিধাবঞ্চিত মানুষের মাঝে কম্বল বিতরণ করেছিলেন তিনি সেই সাথে শীতার্ত মানুষের কথা ভেবে চরজব্বার থানা মোড়ে তৈরি করেছেন মানবতার দেয়াল, সেখানে কিছু শীত বস্ত্র ও পোশাক রেখে লিখেছেন "আপনার অপ্রয়োজনীয় জিনিস এখানে রেখে যান, যাদের প্রয়োজন তারা নিয়ে যান"। সোস্যাল মিডিয়া তার এমন উদ্যােগকে স্বাগত জানিয়ে নেটিজানরা তাঁর প্রশংসা করেন।

ওসি জিয়াউল হক তরিক খন্দকার ২০২০ সালের ২১ নভেম্বর চর জব্বার থানায় অফিসার ইনচার্জ হিসেবে দায়ীত্ব গ্রহণ করেন, সে থেকে মাদক, সন্ত্রাস, জুয়াসহ সকল অসামাজিক কার্যকলাপ বন্ধে কাজ করেছেন। তার বলিষ্ঠ ভূমিকায় চর জব্বার থানায় আইনশৃঙ্খলার অনেকটায় উন্নতি করে গিয়ে ছিলেন তিনি।

জিয়াউল হক তরিক খন্দকার কুষ্টিয়া জেলা শহরের থানাপাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা খন্দকার বদিউজ্জামান। তিনি কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যায় থেকে বাংলাবিভাগে এম,এ পাশ করেন। ২০০৫ সালে ২৭ তম ব্যাচে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন। ইতোপূর্বে তিনি চট্রগ্রাম মেট্রো (তদন্ত) সহ র‌্যাব অফিসারের দায়িত্ব সততার ও নিষ্ঠার সহিত পালন করেন।

চরজব্বার থানার সাবেক ওসি সাহেদ উদ্দিন নোয়াখালী সুধারাম মডেল থানার অফিসার ইনচার্জ পদে পদন্নতী হলে জিয়াউল হক তরিক খন্দকার চরজব্বার থানায় যোগদান করেন।প্রায় ২ বছর দায়িত্ব পালন করেন।

ওসি সাহেদ উদ্দিন ও চর জব্বার থানায় আইনশৃঙ্গলা নিয়ন্ত্রণ রাখতে নিরলস কাজ করে গেছেন, করোনাকালে জীবনের ঝুঁকি নিয়ে সাধারণ মানুষের সেবায় কাজ করে গেছেন। সুবর্ণচরবাসীর মানে স্থান করে নিয়েছেন ওসি সাহেদ উদ্দিন এবং ওসি জিয়াউল হক তরিক খন্দকার। চর জব্বার থানায় যত ওসি দায়িত্ব গ্রহণ করেছেন এই দুজন অফিসার তাদের কর্মের কারনে সুবর্নভূমিতে পেয়েছেন মানুষের ভালোবাসা।

গতবছর শেষ হওয়া সুবর্ণচরের ৮ টি ইউনিয়নে অনুষ্ঠিতব্য ইউপি নির্বাচনে সুষ্ঠ ভোট গ্রহণে ওসি জিয়াউল হকের ভূমিকা ছিলো জেলা জুড়ে প্রশংসিত, পেয়েছেন সাধারণ মানুষের সমর্থন ও ভালোবাসা।

জিয়াউল হক তরিক খন্দকার বলেন "বাংলাদেশকে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ মুক্ত করতে বাংলাদেশ পুলিশ বাহিনী কাজ করে যাচ্ছে, আমি সততার ও নিষ্ঠার সাথে কাজ করছি, জনগণের জানমাল রক্ষার দায়িত্ব আমাদের, শান্তিপ্রিয় সমাজ গঠনে দায়িত্ব সবার, আমরা সকলে এক হয়ে কাজ করলে এগিয়ে যাবো আমরা, এগিয়ে যাবে বাংলাদেশ। তিনি মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ, কিশোর গ্যাংসহ সকল অপরাধ রুখে দিতে সকলের সহযোগিতা চান।।

(এস/এসপি/ফেব্রুয়ারি ০৬, ২০২৩)