স্টাফ রিপোর্টার : সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, ‘দেশকে ভিক্ষুকমুক্ত করার কাজ চলমান। ভিক্ষাবৃত্তিতে নিয়োজিতদের পুনর্বাসনে কাজ করছে সরকার।’

বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুরে সরকারি আশ্রয়কেন্দ্রে ভিক্ষুক পুনর্বাসনের জন্য অস্থায়ী শেড উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ভিক্ষাবৃত্তি অসম্মানজনক কাজ। এ কাজে নিয়োজিতদের পুনর্বাসনে সরকার কাজ করছে। মিরপুর আশ্রয়কেন্দ্রে বহুতলবিশিষ্ট ভবন নির্মাণ করে রাজধানীতে ভিক্ষাবৃত্তিতে নিয়োজিতদের আশ্রয় ও কর্মমুখী প্রশিক্ষণ দেওয়া হবে।

নুরুজ্জামান বলেন, সরকার গৃহহীনদের ঘর ও জমি দেওয়া হচ্ছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় দুস্থ জনগোষ্ঠীকে ভাতা, কর্মমুখী প্রশিক্ষণ ও স্বাবলম্বী হওয়ার জন্য অনুদান দেওয়া হয়েছে। তারপরও কিছু লোক ভিক্ষাবৃত্তি থেকে সরে আসছেন না। ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করতে মন্ত্রী সবার প্রতি আহ্বান জানান।

উদ্বোধনকালে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য আগা খান মিন্টু, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে মন্ত্রী ভিক্ষুক পুনর্বাসনে নবনির্মিত অস্থায়ী শেড উদ্বোধন করেন।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৯, ২০২৩)