আবু নাসের হুসাইন, সালথা : ফরিদপুরের সালথায় আগুনে পুড়ে ছাই হয়ে গেছে শারীরিক ও মানসিক প্রতিবন্ধী মো. জালাল শেখের শেষ সম্বল মাথা গোঁজার ঠাঁই। বসতঘর পুড়ে যাওয়ায় তার কান্না আর ডাক-চিৎকারে ভারি হয়ে ওঠে বাড়ির পরিবেশ। সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে উপজেলার ভাওয়াল ইউনিয়নের ভাওয়াল পুর্বপাড়া গ্রামে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে। প্রতিবন্ধী জালাল ওই গ্রামের মৃত হিরু শেখের ছেলে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার দুপুর ১২টার দিকে বাড়ির পাটকাঠির পালা থেকে আগুনের সুত্রপাত হয়ে জালালের ঘরে আগুন লেগে তা ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিস কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রনে আনার আগেই ঘরটি পুড়ে ছাই হয়ে যায়। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা আশপাশের ঘরগুলো রক্ষা করেন।

জালালের প্রতিবেশীরা জানান, জন্মের পর থেকেই জালাল শারীরিক ও মানসিক প্রতিবন্ধী। তিনি খুবই গরীব। তবে প্রতিবন্ধী হলেও ভ্যান চালিয়ে সামান্য কিছু অর্থ উপার্জন করে নিজেই খেতেন। মানুষের কাছ থেকে সাহায্য নিয়ে বাড়িতে ছোট একটি টিনের ঘর তুলেন। পরে আসবাবপত্র বানিয়ে ঘরটি সাজান।

ক্ষতিগ্রস্ত জালাল শেখ বলেন, ঘরটি নির্মাণ করতে অনেকেই আমাকে সাহায্য করেছিল। আর্থিকভাবে আমি খুবই অসহায়। ভ্যান চালিয়ে জীবনযাপন করি। ঘরটি পুড়ে যাওয়ায় আমি নিঃস্ব হয়ে গেছি। এতে আমার লাখ টাকার ক্ষতি হয়েছে।

এদিকে জালালের বড় ভাই বিল্লাল শেখ বলেন, পাটকাঠির পালার আগুন থেকে আগুনের সুত্রপাত হয়ে আমার প্রতিবন্ধী ভাইয়ের ঘরটি পুড়ে গেছে। তবে কে পাটকাঠির পালায় আগুন দিলো এ বিষয় সরাসরি কাউকে দায়ী করেননি তিনি।

সালথা উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. রাজ্জাক হোসেন জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আধাঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। এই আগুনে প্রতিবন্ধী জালাল শেখের অর্ধ-লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

(এন/এসপি/ফেব্রুয়ারি ১৩, ২০২৩)