রিপন মারমা, রাঙ্গামাটি : রাঙ্গামাটির কাপ্তাই উপজেলাধীন বরইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টা দিকে বরইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ে মাঠে উৎসবমুখর পরিবেশে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

দিনব্যাপী খেলাধুলার বিভিন্ন ইভেন্ট, মনোজ্ঞ ডিসপ্লে ও সাংস্কৃতিক প্রতিযোগিতার মধ্য দিয়ে স্কুল ক্যাম্পাসে আনন্দ উল্লাসে মেতে ওঠে শিক্ষার্থীরা।

আমিনুর রসীদ কাদেরী সভাপতিত্বের, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নবাগত নির্বাহী কর্মকর্তা রুমন দে।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সৈয়দ মাহমুদ হাসান।

এতে প্রধান অতিথি বক্তব্যে বলেন, সরকার দেশকে শিক্ষায় এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। কাপ্তাই আমরা বেশ কিছু ব্যতিক্রমী উদ্যোগ এ ক্ষেত্রে দেখেছি। যার মধ্যে শিক্ষানুরাগী আমিনুর রসীদ কাদেরী উদ্যোগগুলো অন্যতম।

তিনি কাপ্তাই উপজেলা সদর এলাকায় ১৯৯২ সালে এই শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলেন। সুবিধাবঞ্চিত ছেলেমেয়েদের লেখাপড়ার সুযোগ করে দিচ্ছেন, যা অন্য সামর্থ্যবান ব্যক্তিদের জন্য অনুকরণীয় হতে পারে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি ভালো মানুষ হতে হবে, খেলাধুলা ও সংস্কৃতিচর্চায় মনোযোগী হতে হবে। খেলাধুলা ও শরীরচর্চা দেহ ও মনের প্রশান্তির জন্য অপরিহার্য, তাহলেই সমাজ থেকে কুসংস্কার, মাদক ও সন্ত্রাস দূর করা সম্ভব হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ মাহমুদ হাসান বলেন, আমিনুর রসীদ কাদেরী প্রতিষ্ঠিত বিদ্যালয় দুটি যেন নিভৃত পল্লিতে প্রাণের স্পন্দন। সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের এই শিক্ষাপ্রতিষ্ঠান দুটির ছাত্রছাত্রী, অভিভাবক, শিক্ষক ও এলাকাবাসী প্রতিবছর অধীর আগ্রহে থাকেন এই দিনটির জন্য।

বরইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অনুষ্ঠানের প্রধান অতিথির
আয়োজকদের আশ্বস্ত করে বলেন, বঙ্গবন্ধুর গড়া এই সোনার বাংলায় আর কেউ শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হবে না, থাকবে না বেকারত্ব, সৃষ্টি হবে নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ।

এর আগে জাতীয় ও ক্রীড়া পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

(আরএম/এসপি/ফেব্রুয়ারি ১৬, ২০২৩)