প্রহলাদ মন্ডল সৈকত, রাজারহাট : কুড়িগ্রামের রাজারহাটে অটো রিকসা চাালিয়ে সংসার চালাচ্ছেন রুমা পারভীন (২২) নামের এক তরুণী। উপজেলা এই প্রথম একজন নারীকে অটোচালক হিসেবে দেখে অবাক সকলে। নারী উদ্যক্তা হিসেবে তিনি পরিচিতি লাভ করেছেন। অনেকে এ নারীকে কাজ করার সাহস যোগাচ্ছেন। অনেকে কৌতুহল বশত যাত্রী হয়ে তার রিকসায় উঠে পড়েন। আর যাত্রীদের সম্মান করে পৌচ্ছে দিচ্ছেন গন্তব্য স্থানে। ওই নারী  অটো চালক স্বাচ্ছন্দেই যাত্রী পরিবহন করছেন উপজেলার আনাচে-কানাচে। দুপুর গড়িয়ে বিকেল হলে অটো চালান না রুমা। 

রুমা পারভীন বলেন, রাজারহাট উপজেলার সদর ইউনিয়নের সামকালিয়া গ্রামের রফিকুল ইসলাম ও পারভীন বেগম দম্পতির মেয়ে রুমা। তার বড় দুই ভাই বিয়ে করে আলাদা সংসার করছেন। ছোট ভাই বাবা ও মাকে নিয়ে রুমার সংসার। ২০১৮ সালে পারিবারিকভাবে তার বিয়ে হয়েছিল। দুই বছর যেতে না যেতেই স্বামী তাকে ছেড়ে অন্যত্র চলে যায়, বাবার ঘরে ফিরে আসেন রুমা।

তিনি আরো বলেন, বাবা মায়ের সংসারে বোঝা না হয়ে কিছু করার চিন্তা মাথায় আসে। এক পর্যায়ে অটো চালানোর সিদ্ধান্ত গ্রহণ করি। একজনের কাছ থেকে দিন হাজিরা হিসেবে ভাড়া নিয়ে চালাচ্ছি অটো রিকসা। প্রতিদিন তার আয় ৩০০/৪০০ টাকা থেকে মালিককে ভাড়া দিতে হয় দিনে ১৫০ টাকা।

রুমার স্বপ্ন একদিন নিজের টাকায় আটো কিনবেন। অটো রিকসা চালানোর ব্যাপারে প্রথম দিকে সংকোচ লাগলেও ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হয়ে যায়। ব্যাটারি চালিত অটো চালিয়ে সংসার চলছে এটাই বাস্তবতা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরে তাসনিম বলেন, শুনে মনে হচ্ছে মেয়েটি সাহসী। মা-বাবার বোঝা না হয়ে সে সংসারের হাল ধরেছেন। শুধু অটো চালানো সমাধান হতে পারে না ভবিষ্যতে সরকারিভাবে ড্রাইভিং শিখতে চাইলে তাকে সব ধরনের সহায়তা করা হবে। যেন সারা জীবনের জন্য স্থায়ীভাবে কিছু একটা করতে পারেন রুমা পারভীন।

(পিএস/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০২৩)