প্রসেনজিৎ বিশ্বাস, নগরকান্দা : ব্রাক্ষণডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে সকল ভাষা শহীদদের স্মরণে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানানোর মধ্য দিয়ে দিনটি শুরু করে পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব এবং পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগার।

পুরাপাড়ার সকল শ্রেণীর শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগার সংলগ্ন আয়োজন করা হয় প্রতিযোগিতামুলক সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা।

"আমরা সকলের পাশে আছি,থাকবো এবং আমাদের প্রত্যয় সাফল্যের।" প্রতিপাদ্যকে সামনে রেখে পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব এর সম্মানিত সভাপতি জনাব মো: ওসমান মোল্যা এবং সাধারণ সম্পাদক জনাব মো: গিয়াসউদ্দিন এর দিকনির্দেশনায় উক্ত সভার সভাপতিত্ব করেন পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাবের দপ্তর সম্পাদক ও পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগার এর সভাপতি জনাব এস.এম.ইউসুফ।

যাদের প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মায়ের ভাষা প্রিয় বাংলা ভাষা, তাদের আত্মার মাগফেরাত কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও গীতা থেকে পাঠ এর মাধ্যমে শুরু হয় আয়োজন।

শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে এবং সভার সভাপতির অনুমতিক্রমে কবিতা আবৃত্তির মাধ্যমে প্রতিযোগিতামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়।প্রায় ২০ জন প্রতিযোগী কবিতা আবৃত্তি করেন।

পরবর্তী কার্যক্রম ছিলো চিত্রাঙ্কন। ব্যাপক সাড়া পাওয়া গিয়েছে চিত্রাঙ্কন প্রতিযোগিতায়। পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগার কানায় কনায় পরিপূর্ণ হয়ে ওঠে।

পুরাপাড়ার শিক্ষার্থীদের সৃজনশীল করতে গত কয়েক বছর যাবত এক বিশেষ আয়োজন করে আসছে পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব। তারই ধারাবাহিকতায় আয়োজিত হয় বিতর্ক প্রতিযোগিতার। বিতর্কের বিষয় ছিলো: কম্পিউটারের মনিটর নয়,প্রয়োজন লাইব্রেরীর ধুলো পড়া বইয়ের।

দেশাত্মবোধক গানের পরিবেশনায় রৌদ্রস্নাত দুপুরও যেন মায়ের আচলে ঘেরা পরিবেশ হয়ে উঠেছিলো।প্রতিযোগীদের রুচিশীলতায় এবং যোগ্যতায় সিন্ধান্ত নিতে হিম সিম খেতে হয়েছে বিচারকমন্ডলীদেরকে।

"অনার্স ক্লাবের প্রতিশ্রুতি, কেউ ফিরবে না খালি হাতে।" শীর্ষক প্রতিপাদ্যের কারণে প্রতিবারের মত এবারেও আয়োজিত হয় উন্মুক্ত কুইজ প্রতিযোগিতার।

পুরষ্কার বিতরণ এবং মহান স্বাধীনতা দিবস আয়োজনের অগ্রিম দাওয়াতের মধ্য দিয়ে সমাপ্ত হয় পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব এবং পুরাপাড়া বঙ্গবন্ধু গণগ্রন্থাগার কতৃক আয়োজিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩।

(পিবি/এএস/ফেব্রুয়ারি ২২, ২০২৩)