দিলীপ চন্দ, ফরিদপুর : “রুখব দুর্নীতি, গড়ব দেশ, হবে সোনার বাংলাদেশ” এই স্লোগানকে ধারণ করে ফরিদপুরে বিভিন্ন সেবা বঞ্চিত ও হয়রানির শিকার নাগরিকদের সরাসরি অভিযোগের গণশুনানির সভা অনুষ্ঠিত হয়েছে। 

দুর্নীতি দমন কমিশনের আয়োজনে আজ বুধবার সকালে জেলা পরিষদের কবি জসীম উদ্দীন হলে ফরিদপুর সদর উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের সেবা পেতে হয়রানি বা ঘুষ, দুর্নীতির শিকার সেবা প্রত্যাশী জনসাধারণ এবং সেবা প্রদানকারী সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অংশগ্রহণে এ গণশুনানি সভা অনুষ্ঠিত হয়।

গণশুনানি অনুষ্ঠানে বিভন্ন অভিযোগ শুনে তাৎক্ষণিক অভিযোগের বিষয়ে নিয়ে দুদকের তাৎক্ষণিক সমাধান দেওয়া হয়েছে। কিছু অভিযোগ সমাধানের জন্য আট-দশদিন সময় চাওয়া হয়েছে। যেগুলো কিছুটা জটিল, সেসব সমাধানের জন্য কিছুটা সময় নেওয়া হয়েছে।

ফরিদপুর জেলা প্রশাসক মোঃ কামরুল আহসান তালুকদার গণ শুনানিতে মোডারেটর ভূমিকা পালন করেন ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশনের সচিব মোঃ মাহবুব হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন ঢাকা বিভাগের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুদকের মহাপরিচালক (প্রতিরোধ ও গণসচেতনতা) আক্তার হোসেন, ফরিদপুর পুলিশ সুপার মোঃ শাহজাহান, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মোঃ শাহজাহান।

এসময় উপস্থিত ছিলেন ফরিদপুর দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক রেজাউল করিম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক মোঃ হাসানুজ্জামান হাসান সহ সরকারি দপ্তরের প্রধান, জনপ্রতিনিধিসহ বিশিষ্ট নাগরিকরা উপস্থিত ছিলেন। এতে প্রায় ১৪৫ টি বিভিন্ন ধরনের অভিযোগের শুনানি অনুষ্ঠিত হয়।

গণশুনানিতে বিভিন্ন সরকারি অফিসে সেবা প্রাপ্তিতে হয়রানির শিকার বা সেবা বঞ্চিত সংক্ষুব্ধ জনসাধারণ তাদের অভিযোগ ফরিদপুর সদরের সব সরকারি দপ্তর প্রধানদের উপস্থিতিতে দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে তুলে ধরা হয়। সেই সঙ্গে সেবা বঞ্চিতদের উত্থাপিত অভিযোগের বিষয়ে দুদক কর্তৃক তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়া হয়। সরকারি পরিষেবা প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সরকারি কর্মকর্তাদের মাঝে সততা, নিষ্ঠা, সচ্ছ জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধির মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করাই গণশুনানির মূল কারণ বলে জানানো হয়।

(ডিসি/এসপি/ফেব্রুয়ারি ২২, ২০২৩)