স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ : ঝিনাইদহের কালীগঞ্জে অভিযান চালিয়ে দুই সুদের মহাজনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার দিবাগত রাতে উপজেলার বড়তালিয়ান গ্রাম থেকে রেজাউল ও শরিফুল নামের আপন দুই ভাইকে গ্রেফতার করা হয়। তারা ওই গ্রামের মৃত আব্দুল বারিকের ছেলে।

কালীগঞ্জ থানার ওসি আব্দুর রহিম মোল্লা বলেন, মানুষের অভাব-অনটনকে পুঁজি করে বড় তালিয়ান গ্রামের ওই দুই ব্যক্তি মানুষের কাছে চড়া সুদে ঋণ দিয়ে আসছিলো। সুদের টাকা দেওয়ার সময় ব্লাঙ্ক চেক ও স্ট্যাম্প স্বাক্ষর করিয়ে নেয়। পরে তাদের মামলার ভয় দেখিয়ে টাকা আদায় করতো তাঁরা। সুদের মহাজন রেজাউল ও শরিফুলের জোরজোবরদস্তিতে অতিষ্ঠ হয়ে সুদে টাকা নেওয়া ব্যক্তিরা থানায় অভিযোগ দেয়। পরে কালীগঞ্জ থানা পুলিশ স্থানীয়দের সহযোগিতায় গত রাতে তাঁদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা নগদ ২২ লাখ ৫০ হাজার টাকা, ৪ টি স্ট্যাম্প ও ১৫০ পাতার তালিকা খাতা। বিকেলে পুলিশের পক্ষ থেকে দ্রুত বিচার আইনে মামলা করে তাদের আদালতে পাঠানো হয়।

এ ঘটনায় ওই এলাকার নির্যাতিতরা মিষ্টি বিতরণ করেন। এদিকে জেলার চিহ্নিত এনজিওগুলো চড়াহারে সুদ ব্যবসার পাশাপাশি চাকরী দেওয়ার নামে ব্ল্যাঙ্ক চেক ও জমানত হিসেবে টাকা গ্রহন করছে। এটি অবৈধ ও বেআইনী হলেও এনজিও নিয়ন্ত্রনকারী সংস্থা জেলা সমাজসেবা অধিদপ্তর কোন ব্যবস্থা নিচ্ছে না। ঝিনাইদহের স্বর্ণের দোকানগুলোতে গহনা বন্ধক রেখে কতিপয় স্বর্ণ ব্যবসায়ী সুদে কারবারী চালিয়ে গেলেও দেখার কেউ নেই বলে অভিযোগ তুলেছেন সচেতন নাগরিক সমাজের প্রতিনিধিরা।

(একে/এসপি/ফেব্রুয়ারি ২৬, ২০২৩)