স্টাফ রিপোর্টার, গাজীপুর : গাজীপুরে গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত আইন ও সালিশ কেন্দ্র (আসক)-এর তথ্য সংরক্ষণ ইউনিটের পরিসংখ্যান অনুযায়ী গাজীপুরে ২৭ জন নারী ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। আর সারা দেশে এর সংখ্যা ৬৪০ জন। 

আজ মঙ্গলবার দুপুরে গাজীপুর শহরের মধ্যছায়াবিথী এলাকায় আসকের জেলা কার্যালয়ে সাংবাদিকদের সংঘে এক মতবিনিময় অনুষ্ঠানে ওই তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে আসকের সমন্বয়কারী অ্যাডভোকেট আসমা খানম রুবা জানান, গত ৬মাসে গাজীপুরে ২৭ জন নারী ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। আর সারা দেশে এর সংখ্যা ৬৪০ জন। ধর্ষণ পরবর্তী হত্যার শিকার হয়েছেন ২৩ জন এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছেন একজন নারী। একই সময়ে সারা দেশে যৌণ হয়রানি ও উত্যক্তের শিকার হয়েছেন ১৬১ জন নারী এবং এসব ঘটনার প্রতিবাদ করতে গিয়ে নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন ৩৭জন পুরুষ এবং খুন হয়েছেন ৫জন পুরুষ। উত্যক্তের কারণে আত্মহত্যা করেছেন ২জন নারী।

গত বছরে (জুলাই-ডিসেম্বর) সারা দেশে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ২৫১ নারী। যার মধ্যে নির্যাতনের কারণে মারা যান ১৫২ জন এবং আত্মহত্যা করেন ৫৫ জন। ২০২১ সালে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছিলেন ৬৪০ জন নারী। অন্যদিকে ২০২২সালের জুলাই-ডিসেম্বর সময়ে যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন ৭৬ নারী। এর মধ্যে শারীরিক নির্যাতনের পর হত্যার শিকার হন ৩০ জন নারী এবং আত্মহত্যা করেন ১ নারী।

আসকের তথ্য সংরক্ষণ ইউনিটের হিসাব মতে, গত বছরের জুলাই-ডিসেম্বর সময়ে সালিশ ও ফতোয়ার মাধ্যমে ৩ নারী নির্যাতনের শিকার হন। এর মধ্যে সালিশে শারীরিক নির্যাতনের শিকার হন ৩ নারী, নির্যাতন পরবর্তী সময়ে আত্মহত্যা করেন ১ নারী। উল্লেখ্য, ২০২১ সালে সালিশ ও ফতোয়ার শিকার হয়েছিলেন মোট ১২ নারী।

একই বছরের জুলাই-ডিসেম্বর সময়ে ১৪ জন নারী গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে শারীরিক নির্যাতনের পরবর্তী সময়ে মারা যান ৭ জন নারী এবং আত্মহত্যা করেছেন ১ জন নারী। অন্যদিকে গত বছরে (জুলাই-ডিসেম্বর) অ্যাসিড নিক্ষেপের শিকার হয়েছেন ৫ জন নারী।

অনুষ্ঠানে এ সংক্রান্ত মালিমিডিয়ায় স্লাইড প্রদর্শন করেন আসকের গাজীপুর জেলা ব্যবস্থাপক মো. আসাদুজ্জামান। এতে গাজীপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন আহম্মদ, সাবেক সাধারণ সম্পাদক রাহিম সরকার, সিনিয়র সহসভাপতি সৈয়দ মোকছেদুল আলম লিটন, নির্বাহী সদস্য রায়হানুল ইসলাম আকন্দ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আফজাল হোসেন, কোষাধ্যক্ষ সাদেক আলী, সদস্য কাজী মো. মকবুল হোসেন, কালিয়াকৈর প্রেসক্লাবের সভাপতি মো. আইয়ুব রানা, কালীগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো. আশরাফুল আলম আইয়ুব, শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতির সভাপতি আনিছুর রহমান শামীম প্রমুখ উপস্থিত ছিলেন।

(এস/এসপি/ফেব্রুয়ারি ২৮, ২০২৩)