দিলীপ চন্দ, ফরিদপুর : ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের কমিটি গঠন নিয়ে নানা অভিযোগ তুলছেন একটি পক্ষ।

ওই পক্ষের দাবি আদালতে মামলা চলমান থাকা সত্ত্বেও তার তোয়াক্কা না করে গোপনে কমিটি গঠন করে তা বোর্ড থেকে অনুমোদন করা হয়েছে।

যদিও এ অভিযোগ সঠিক নয় বলে দাবি করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

ওই বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অবিভাবক মো. সিদ্দিক মোল্লা জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপনে তফসিল ঘোষনা করে কৌশলে তার আস্থাভাজনদের দিয়ে কমিটি গঠন করে বোর্ড থেকে অনুমোদন নেন।

তিনি জানান, কমিটি গঠন নিয়ে আদালতে মামলা চলমান থাকলেও তিনি তার তোয়াক্কা না করে সুকৌশলে একবারের নির্বাচন স্থগিতের আবেদনের খারিজের সুযোগে নির্বাচন অনুষ্ঠিত না করেই কমিটি গঠন করে তা অনুমোদন করান।

ফলে সিদ্দিক মোল্লাসহ ক্ষুব্দ অবিভাবকরা এ কমিটি বাতিল করে নিয়মানুযায়ী কমিটি গঠনের দাবী জানান।

তিনি আরো জানান, এ ঘটনায় জেলা জজ অদালতে আপিল করা হয়েছে, যার উপস্থিতির তারিখ- আগামী ০৩ এপ্রিল নির্ধারণ করেছে আদালত।

আরেক অভিভাবক কবির সিকদার জানান, কমিটি গঠন নিয়ে দুই পক্ষের মধ্যে দীর্ঘ দিন ধরে বিবাদ চলে আসছিলো।

কিন্তু প্রধান শিক্ষক একটি পক্ষের সাথে মিশে কৌশলে ইতিপূর্বে একাধিকবার নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করলেও আদালতের নিষেধাজ্ঞা থাকার কারণে তা করতে পারেনি।

একইদিন আরেক অবিভাবক শহীদুল ইসলাম জানান, ইতিপূর্বে একবার তফসিল ঘোষনা করলে অনেকে মনোনয়নপত্র দাখিল করেন।

তখন প্রধান শিক্ষকের যোগসাজসে কয়েক জনের স্বাক্ষর জাল করে আমাদের পক্ষের প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহার করিয়ে দেন।

এ ব্যাপারে ইউএনওসহ বিদ্যালয় ও নির্বাচন কর্তৃপক্ষের কাছে গিয়ে কোনো সমাধান না পেয়ে আমরা আদালতের স্মরণাপন্ন হলে আদালত ওই নির্বাচন স্থগিত রাখার নির্দেশ দেন।

অপরদিকে কোনো অনিয়ম হয়নি দাবি করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী আবু সেলিম জানান, প্রিজাইডিং কর্মকর্তা নিয়োগের মধ্য দিয়ে যথানিয়মে কমিটি গঠিত হয়েছে।

তিনি জানান, গত ১২ জানুয়ারী নির্বাচনের তারিখের দিন ধার্য ছিলো।

বাদী পক্ষের নির্বাচনী ফলফল ঘোষনা স্থগিত চেয়ে বাদী পক্ষের আবেদন ৯ জানুয়ারী আদালত খারিজ করে দেয়, যে কারণে কমিটি গঠনে আর কোনো বাঁধা ছিলোনা।

এব্যাপারে স্কুল ম্যানেজিং কমিটির নির্বাচন পরিচালনায় নিযুক্ত প্রিজাইডিং ও উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. জাহিদ তালুকদার জানান, নির্বাচন পরিচালনা কালে আদালতের কোনো ধরনের নিষেধাজ্ঞা না থাকায় যথানিয়মে নির্বাচনী কার্যক্রম পরিচালনা করা হয়।

(ডিসি/এএস/ফেব্রুয়ারি ২৮, ২০২৩)