বিশেষ প্রতিনিধি : ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহাদাৎ হোসেন ও তার স্ত্রী তানিয়া আক্তার রুমা'র সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দিয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক। নানা অনিয়মের মাধ্যমে বিপুল পরিমাণ সম্পদ ও অর্থ অর্জনের অভিযোগ প্রথামিক অনুসন্ধানে প্রমাণ হওয়ায় কমিশন এই নির্দেশ দেয়।

গত মঙ্গলবার সন্ধ্যায় দুর্নীতি দমন কমিশনের ফরিদপুরের সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক রেজাউল করিম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তবে, আইগত পক্রিয়ার জন্য এব্যাপারে বিস্তারিত মন্তব্য করতে চাননি দুদকের এ উপ-পরিচালক।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারী দুদক উপ-পরিচালক রেজাউল করিমের স্বাক্ষরে তাদের সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দিয়ে চিঠি দেওয়া হয়।

দুদকের ফরিদপুর কার্যালয় সূত্রে জানা যায়, ফরিদপুর জেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. শাহাদাৎ হোসেন এর আগে ভাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান থাকাকালে রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে তার নিজের ও স্ত্রীর এবং আত্মীয় স্বজনের নামে ও বেনামে অবৈধভাবে সম্পদ ও বিপুল অর্থ অর্জনের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। তারই পরিপ্রেক্ষিতে তার নিজের ও তার স্ত্রীর সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দেয় দুর্নীতি দমন কমিশন-দুদক।

দুদকের প্রেরিত সম্পদ বিবরণীর চিঠি প্রাপ্তির ২১ কার্যদিবসের মধ্যে তা লিখিত আকারে দুদককে জানাতে বলা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে সম্পদ বিবরণী দাখিলে ব্যর্থ হলে অথবা মিথ্যা বিবরণী দাখিল করলে আইনের ধারা ২৬ এর উপধারা ২ মোতাবেক মামলা দায়ের করা হতে পারে বলে জানায় দুদকের ফরিদপুর কার্যালয়।

দুদকের পাঠানো ওই চিঠিতে বলা হয়, ‘প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অনুসন্ধান করে দুর্নীতি দমন কমিশনের স্থির বিশ্বাস জন্মেছে, আপনি জ্ঞাত আয় বহির্ভূত স্ত্রীসহ স্বনামে-বেনামে বিপুল পরিমাণ অর্থ ও সম্পত্তির মালিক হয়েছেন।’ চিঠি পাওয়ার পর অস্থাবর সম্পত্তি, দায়-দেনা, আয়ের উৎস এবং তা অর্জনের বিস্তারিত বিবরণী ২১ কার্যদিবসের মধ্যে প্রেরিত সংযুক্ত ছকে দাখিল করতে বলা হল। নির্ধারিত সময়ের মধ্যে সম্পদ বিবরণী দাখিল না করতে পারলে, ব্যর্থ হলে বা মিথ্যা সম্পদ বিবরণী দাখিল করলে দুদক আইন ২৬ এর উপ-ধারা (২) মোতাবেক আপনার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

তবে, এব্যাপারে বক্তব্য জানতে ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহাদাৎ হোসেনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তার মুঠোফোন বন্ধ থাকায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

(পিএস/এসপি/মার্চ ০১, ২০২৩)