কাজী হাসান ফিরোজ, বোয়ালমারী : মুক্তিযুদ্ধ না করে মুক্তিযোদ্ধা হয়ে ভাতা ভোগ করার পর এবার পরীক্ষা না দিয়েই ট্যালেন্ডপুলে বৃত্তি পাওয়ার ঘটনা ঘটেছে। ঘটনাটি ঘটেছে ফরিদপুরের বোয়ালমারীতে।

জানা যায়, উপজেলার চতুল ইউনিয়নের রাজাপুর রাজাবেনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্রের নাম আসে বৃত্তির তালিকায়। পরীক্ষায় অংশ না নিয়েও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর নাম- আব্বাস হোসেন বাচ্চু। সে স্থানীয় দেলোয়ার হোসেনের ছেলে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে এ ফলাফল ঘোষণা করা হলেও সন্ধ্যার আগে সারাদেশের ঘোষিত ফলাফল স্থগিত করা হয়। তবে, ঘোষিত ফলাফলে দেখা গেছে বোয়ালমারী উপজেলা থেকে ৪৮ জন পরীক্ষার্থী ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে। যার মধ্যে ২৪ জন ছাত্র, ২৪ জন ছাত্রী। অপরদিকে, ১২১ জন ছাত্র-ছাত্রী সাধারণ বৃত্তি পেয়েছে। যার মধ্যে ৫৯ জন ছাত্র, ৬২ জন ছাত্রী। অথচ ওই শিক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত ছিল।

জানা গেছে, ২০২২ সালে অনুষ্ঠিত প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশ নেয়নি ওই শিক্ষার্থী। রাজাপুর রাজাবেনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জনৈক সহকারী শিক্ষক ওই শিক্ষার্থীর পরীক্ষায় অনুপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করলেও এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানান এবং মিডিয়ায় নিজের নাম প্রকাশেও অনিচ্ছা প্রকাশ করেন।

এ প্রসঙ্গে বোয়ালমারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহাদ বলেন, বিভিন্ন ত্রুটির কারণে সারা দেশের প্রাথমিকের বৃত্তির ফলাফল স্থগিত করা হয়েছে। বোয়ালমারীর কেউ পরীক্ষা না দিয়ে বৃত্তি পেয়েছে এমনটা আমার জানা নেই।

(কেএফ/এসপি/মার্চ ০১, ২০২৩)