কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধি : পরিবেশ বান্ধব ও টেকশই নির্মান সামগ্রী প্রস্তুতকল্পে এডভান্স ইকো ব্রিকস চালু হয়েছে কেন্দুয়া উপজেলার আশুজিয়া ইউনিয়নের আশুজিয়া গ্রামে। কয়েক বছর আগে চালু হলেও শুরুর দিকে তেমন চাহিদা না থাকলেও দিন দিন এর কদর বাড়ছে।

ইটভাটার নির্গত ধুয়া পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর এর পরও নানা অনিয়ম অব্যবস্থাপনা নিয়েই চলছে কেন্দুয়ার প্রায় ১০টি ইটভাটা। উর্বর মাটি পোড়ানোর ফলে কৃষি জমির ব্যাপক ক্ষতি হচ্ছে। কিন্তু উর্বর মাটি পোড়ানো বন্ধ সহ অবৈধ ইটভাটা প্রতিরোধে তেমন কোন কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছেনা। এতে পরিবেশ দিন দিনই হুমকির মুখে চলে যাচ্ছে। পরিবেশের ওপর বিরুপ প্রভাব কমাতে সরকারের দিক নির্দেশনা মেনে পরিবেশ বান্ধব নির্মান সামগ্রী তৈরির উপর তেমন কোন গুরুত্ব দেওয়া হচ্ছে না। সলিড ইট বা ব্লক সিমেন্ট ও বালি দিয়ে তৈরি করা হয়। এতে উৎপাদন খরচও ৩০% / ৪০% খরচ কম হয়। একটি ব্লক ৫টি ইটের সমান। ব্লকের তৈরি দেয়ালে সিমেন্ট বালি মর্টার খরচ ও শ্রমিক খরচ লাল ইটের চেয়ে অনেক কম হয় কিন্তু সলিড ইট ব্যবহার এখনও তেমন গুরুত্ব পাচ্ছেনা।

তথ্য নিয়ে দেখা গেছে, সলিড ইটে সহজে নোনা ধরেনা এবং পানি কম গ্রহণ করে। তাছাড়া দেয়াল কখনো স্যাতস্যাতে হয় না। এদিকে ইটভাটা গুলো দিন দিনই পরিবেশকে হুমকির দিকে নিয়ে যাচ্ছে। এডভান্স ইকো ব্রিকসের পরিচালক মোঃ আনোয়ার হোসেন জানান, সরকারের নির্দেশনা মেনে আমরা পরিবেশ বান্ধব সলিড ইট ও ব্লক তৈরি করছি। দিন দিনই সলিড ইটের গ্রাহক সংখ্যা বাড়ছে। তবে সরকার সহ সকলের পৃষ্টপোষকতা থাকলে পরিবেশ বান্ধব সলিড ইট ও ব্লক শুধু কেন্দুয়ায় নয় সারা দেশেই এর প্রভাব বিস্তার করতে পারবে। তিনি সকলকে পরিবেশ বান্ধব সলিড ইট ব্যবহারের আহবান জানান।

(এসবিএস/এএস/মার্চ ০৬, ২০২৩)