দিলীপ চন্দ, ফরিদপুর : ফরিদপুরে পালিত হচ্ছে ঐতিহাসিক ৭ ই মার্চ দিবস। আর তাতে অংশ নেবার জন্য শহরের অম্বিকা ময়দানে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং সমাজিক সংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ফরিদপুর শহরের অম্বিকা ময়দানস্থ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে  পুষ্পস্তবক অর্পণ করা হয়।

আজ মঙ্গলবার সকাল সাতটায় ফরিদপুর শহরের অম্বিকা ময়দানের‌ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগষ্ট নিহত সকল শহীদ, মহান স্বাধীনতা যুদ্ধে নিহত বীর মুক্তিযোদ্ধাসহ সকল গনতান্ত্রিক আন্দোলন সংগ্রামে নিহত শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন ও শহীদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। পরবর্তীতে পর্যায়ক্রমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য করা হয়।

এ সময় বিভিন্ন সংগঠন ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠান শ্রদ্ধা নিবেদন করেন তাদের মধ্যে ছিলেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ফরিদপুর জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন, সরকারি রাজেন্দ্র কলেজ ইয়াছিন কলেজ, সারদা সুন্দরী মহিলা কলেজ ফরিদপুর হার্ট ফাউন্ডেশন, ফরিদপুর ডায়াবেটিক সমিতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ, ফরিদপুর হার্ট ফাউন্ডেশন, আঞ্চলিক পাসপোর্ট অফিস পানি উন্নয়ন বোর্ড, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন কলেজ, জেলা শিল্পকলা একাডেমি, ফরিদপুর জেলা ক্রীড়া সংস্থা, ফরিদপুর সাহিত্য সংস্কৃতিক উন্নয়ন সংস্থা, এলজিইডি, সড়ক বিভাগ, জেলা শিক্ষা অফিস, ফরিদপুর গণপূর্ত বিভাগ জেলা খাদ্য অফিস, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ফরিদপুর ডায়াবেটিক সমিতি, ফরিদপুর চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি , বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, পল্লী বিদ্যুৎ সমিতি, ওজোপাডিকো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সরকারি তিতুমির বাজার, ফরিদপুর, সাজেদা কবির উদ্দিন পৌর বালিকা বিদ্যালয, সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয় আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, হিতৈষী উচ্চ বিদ্যালয়, কমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠান। এ সংবাদ লেখা পর্যন্ত ‌ আরো অসংখ্য সংগঠন পুষ্পার্ঘ্য অর্পণের জন্য অপেক্ষারত রয়েছে।

এদিকে দিবসের তাৎপর্য তুলে ধরে ‌ফরিদপুর জেলা প্রশাসন এর উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে বিকেলে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

(ডিসি/এসপি/মার্চ ০৭, ২০২৩)