পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড়ে আহমদিয়া মুসলিম জামায়াতের সালানা জলসা ঘিরে সংঘর্ষের ঘটনায় পুলিশ, র‍্যাব ও আহমদিয়া মুসলিম জামায়াতের করা মামলায় এ পর্যন্ত ১৯৯ জনকে পুলিশ গ্রেফতার করেছে, মামলা হয়েছে ২৬টি, এরমধ্যে বিশেষ ক্ষমতা আইনে ৪টি, ডিজিটাল নিরাপত্তা আইনে ১টি, খুনের মামলা ১টি, বাকী ২০টি মামলা বিভিন্ন ফৌজদারি আইনে পুলিশ ও ভূক্তভোগী থেকে করা হয়েছে৷ 

পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা বলেন, "পঞ্চগড়ের সংর্ঘষের ঘটনায় এযাবৎ ২৬টি মামলা হয়েছে এরমধ্যে পঞ্চগড় সদর থানায় ২১টি ও বোদা থানায় ৫টি। ২৬ মামলায় গত ৭দিনে ১৯৩জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ ও র‌্যাবের যৌথ অভিযানে অব্যাহত রয়েছে। ভিডিও ফুটেজ, সিসিটিভি ফুটেজ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নাশকতায় অংশগ্রহণকারী দুষ্কৃতিকারীদের গ্রেপ্তার করা হচ্ছে, গ্রেফতার অভিযান চলবে। কোন সাধারণ নিরীহ ব্যক্তিকে গ্রেফতার করা হচ্ছে না, হবেও না। জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে, শান্ত ও স্বাভাবিক রয়েছে, গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে।"

ফুলতলা, সোনাচান্দি, তেলিপাড়া, ডাঙ্গাপাড়া ও আহমদনগর গ্রামে বসবাসরত আহমদিয়া জামায়াতের ক্ষতিগ্রস্ত ২০৬টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ত্রাণ তহবিল থেকে দেয়া ১ কোটি টাকার চেক বিতরণ করা হয়েছে।

বুধবার দুপুরে আহমদ নগর জলসা মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষতিগ্রস্থ পরিবারের হাতে চেক তুলে দেন পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রী এডভোকেট নুরুল ইসলাম সুজন। জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, পুলিশ সুপার এস. এম সিরাজুল হুদা।

এসময় পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, সহ- সভাপতি নাইমুজ্জামান মুক্তা, পঞ্চগড় পৌর মেয়র জাকিয়া খাতুন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, সাবেক ন্যাশনাল আমির ও জামিয়া আহমদিয়া বাংলাদেশের অধ্যক্ষ মোবাশ্বের উর রহমানসহ ক্ষতিগ্রস্থ পরিবারের লোকজন উপস্থিত ছিলেন।

এসময় ক্ষতিগ্রস্থদের ক্ষতির পরিমানের অনুপাত হিসেবে সর্বনিম্ন চার হাজার আটশ টাকা থেকে সর্বোচ্চ পাঁচ লক্ষ ছাব্বিশ হাজার টাকার চেক বিতরন করা হয়।

(আর/এসপি/মার্চ ১৬, ২০২৩)