স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ : কখনো হিন্দু সম্প্রদায়ের নেতা কখনো বা মানবাধিকার কর্মী পরিচয় দিয়ে চাঁদাবাজিসহ বিভিন্ন প্রতারণা করার অভিযোগ উঠেছে জনৈক রবীন্দ্রনাথ ঘোষসহ তার কয়েকজন সহযোগীর বিরুদ্ধে। তাঁরা হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন ঘটনাকে পুঁজি করে ঘটনাস্থল পরিদর্শনের নামে ভুক্তভোগীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে থাকে।

এ ধরনের ভুঁইফোঁড় সংগঠনের কর্মকাণ্ডে বিব্রতকর অবস্থায় পড়তে হয় স্থানীয় পুলিশ প্রশাসনসহ স্থানীয় মানবাধিকার কর্মীদের।

তথ্য নিয়ে জানা গেছে, গত অক্টোবরে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার ফুলবাড়ি গ্রামের হারান বিশ্বাসের মেয়ে প্রীতি বিশ্বাস বাড়ি থেকে পালিয়ে যায়। এ ঘটনায় হারান বিশ্বাস কোটচাঁদপুর মডেল থানায় একটি জিডি করেন। তার কয়েকদিন পর বাংলাদেশ মাইনরিটি ওয়াচ ও গ্লোবাল মানবাধিকার ফাউন্ডেশনের চেয়ারম্যান দাবী করে রবীন্দ্রনাথ ঘোষ নামে জনৈক এক ব্যক্তি কোটচাঁদপুরে এসে ভুক্তভোগী হারান বিশ্বাসের কাছ থেকে তার মেয়েকে উদ্ধার করে দেওয়ার কথা বলে মোটা অংকের টাকা নিয়ে যান। কয়েকমাস পেরিয়ে গেলেও মেয়েকে না পেয়ে রবীন্দ্রনাথের দ্বারস্থ হন হারান বিশ্বাস। তখন রবীন্দ্রনাথ হারান বিশ্বাসের কাছে আবারও মোটা অংকের টাকা দাবী করেন। হারান বিশ্বাস টাকা দিতে ব্যর্থ হলে তাঁর সাথে খারাপ আচরণ করে কথিত মানবাধিকার নেতা রবীন্দ্রনাথ ঘোষ। পরবর্তীতে এ ঘটনা নিয়ে থানা পুলিশের দ্বারস্থ হন হারান বিশ্বাস। শুধু কোটচাঁদপুরই নয় শৈলকূপাসহ পার্শ্ববর্তী বেশ কয়েকটি জেলাতে এই চক্রের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠেছে।

মানবাধিকার কর্মী অধ্যক্ষ আমিনুর রহমান টুকু জানান, আমি শুনেছি বেশকিছু দিন ধরে একটা প্রতারক চক্র সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার নেতা পরিচয়ে জেলার বিভিন্ন এলাকাতে প্রতারণা করে আসছে। এরা নিয়োগকৃত স্থানীয় সোর্সদের মাধ্যমে একাজ করে থাকে।

এদের বিরুদ্ধে সামজিক আন্দোলন গড়ে তুলতে হবে একই সাথে গণমাধ্যমে এদের প্রতারণার বিষয় তুলে ধরতে হবে। আইনপ্রয়োগকারী সংস্থাকে এদের বিরুদ্ধে কঠোর হতে হবে। নইলে পেশাদার মানবাধিকার কর্মীরা কোণঠাসা হয়ে পড়বে।

কোটচাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মঈন উদ্দিন জানান, গত অক্টোবরে আমাদের থানায় একবার তাঁরা তদন্ত করার নামে এসেছিল। আমাদের এক উপ-পরিদর্শককে হুমকি-ধমকি দিয়েছিল। তখনই তাঁদের কার্যক্রম নিয়ে সংশয় বোধ করেছিলাম।

পরবর্তীতে তাঁদের দ্বারা প্রতারিত হয়ে এক ভুক্তভোগী আমাদেরকে অবগত করেছেন। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

(একে/এসপি/মার্চ ১৬, ২০২৩)