ইসমাম আহমেদ, ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ের রানীসংকৈল উপজেলার ধর্মগড় ইউনিয়নের কাউন্সিল বাজারে গবাদিপশুর সুচিকিৎসার দাবীতে এক আলোচনা সভা অনুষ্ঠিত করেছে ক্ষতিগ্রস্ত খামারিরা। এ সময় আজ্ঞাত রোগটির ব্যপারে সঠিক তদন্তের দাবি জানায়।

গতকাল শুক্রবার বিকালে কাউন্সিল বাজারের শুভ শক্তি সোসাইটির প্রধান কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় আলোচকরা বলেন, সঠিক চিকিৎসার অভাবে আমাদের অনেক গরু মারা গেছে। এখন চিকিৎসার ব্যবস্থা করলেও গরু মারা যাচ্ছে। এখনো আমার চিন্তা মুক্ত হতে পারছি না। আমরা চাই এই রোগের সঠিক তদন্ত করা হোক। কি ভাবে আমাদের এতগুলো গরু মারা গেল। সামনে যাতে আর গরু না মারা যায় সে দিয়ে আমাদের খেয়াল রাখতে হবে।

সুচিকিৎসার দাবীতে গঠিত কমিটির সাধারণ সম্পাদক দরবেশ আলী বলেন, আমাদের আরো চিকিৎসা সহায়তা বাড়াতে হবে অন্যথায় আমারা আরো ক্ষতিগ্রস্ত হবো।

কমিটির উপদেষ্টা ও ধর্মগড় ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শফিকুল ইসলাম মুকুল বলেন, আমরা সরকারের কাছে আকুল আবেদন জানাই যাতে এর সঠিক সংখ্যাটা বের হয়। সেই সাথে ক্ষতিগ্রস্ত খামারিদের প্রণোদনা সহায়তা দেয়। এবং আগামীতে আবারো খামারিরা গরু পালন করতে পারে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, গঠিত কমিটির উপদেষ্টা ও সাধারণ সদস্যরা। এ ছারাও ক্ষতিগ্রস্ত খামারিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার ধর্মগড় ইউনিয়নের ভদ্রেশ্বরী গ্রামের ৪ পাড়ায় ২ মাসের ব্যবধানে প্রায় ৮০ টির বেশি গরুর মৃত্যু হয়েছে। যার বাজার মূল্য আনুমানিক এক কোটি টাকারও বেশি।

গ্রামবাসীরা জানায়, জোরপুকুর, ব্যাংকপুকুর, ভেলা পুকুর ও ছয় ঘড়িয়ায় এখন পর্যন্ত অজ্ঞাত রোগে ৩০ থেকে ৩৫ জন খামারীর ৮০ টির অধিক গরু মারা গিয়েছে।

(এআই/এসপি/মার্চ ১৮, ২০২৩)