বিশেষ প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া : সাংবাদিকতার পর এবার 'অনুষ্ঠান সঞ্চালক' হিসেবেও অবদানের স্বীকৃতি স্বরূপ 'সম্মাননা স্মারক' পেলেন বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গৌরাঙ্গ দেবনাথ অপু। ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরে অবস্থিত জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে গতকাল রাতে স্থানীয় শিশু কিশোর সংগঠন 'অংকুর' এর ফেসবুক লাইভ (সঙ্গীতানুষ্ঠান) এর ১০০ পর্ব উদযাপন উপলক্ষে আয়োজিত তিন ঘন্টারও বেশী সময় ধরে চলা 'শিল্পী ও অতিথি সম্মাননা' প্রদান অনুষ্ঠানটির প্রাণবন্ত সঞ্চালনার স্বীকৃতি স্বরূপ অংকুরের পক্ষ থেকে তাঁকে এই সম্মাননা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধক একুশে পদকপ্রাপ্ত সঙ্গীত পরিচালক স্বাধীন বাংলা বেতারের শব্দসৈনিক বীর মুক্তিযোদ্ধা শেখ সাদী খান ও প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহান ঝন্টু আনুষ্ঠানিকভাবে সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপুর হাতে 'সম্মাননা স্মারক'টি তুলে দেন।

এ সময় মঞ্চে আমন্ত্রিত অতিথিবৃন্দ ছাড়াও অংকুরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আনিছুল হক রিপনসহ অংকুর পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

আয়োজকেরা জানান, সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপু গত দুই যুগেরও বেশী সময় ধরে সুসাংবাদিকতার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকান্ডের সঙ্গেও ওতপ্রোতভাবে যুক্ত রয়েছেন। গত দুই যুগেরও বেশী সময় ধরে সাংবাদিকতার পাশাপাশি অনুষ্ঠান সঞ্চালনা, আবৃত্তি ও একজন শক্তিমান নাট্য অভিনেতা হিসেবেও তাঁর সুখ্যাতি রয়েছে। জানা যায়, গৌরাঙ্গ দেবনাথ অপু প্রথম আলো ও দৈনিক কালের কণ্ঠে প্রায় দুই দশক সাংবাদিকতায় যুক্ত থাকার পর বর্তমানে তিনি দৈনিক বাংলা ৭১ পত্রিকায় 'বিশেষ প্রতিনিধি' হিসেবে যুক্ত রয়েছেন। সাংবাদিকতা জীবনের শুরুতে তিনি ব্রাহ্মণবাড়িয়া থেকে প্রকাশিত দৈনিক প্রজাবন্ধু, দৈনিক তিতাসকণ্ঠ ও দৈনিক সমতটবার্তা পত্রিকায়ও সুনামের সঙ্গে কাজ করেছেন। এছাড়া তিনি নিউজ পোর্টাল নবীনগরের কথার সম্পাদক হিসেবে গত দুই বছরেরও বেশী সময় ধরে নবীনগরের কথা নামের ফেসবুক পেইজ থেকে নিয়মিতভাবে একটি জনপ্রিয় ও দর্শকনন্দিত লাইভ টকশো সপ্তাহে দুদিন সঞ্চালনা করে যাচ্ছেন। ইতিমধ্যে তাঁর প্রাণবন্ত সঞ্চালনায় নবীনগরের কথার ২০৩টি ফেসবুক লাইভ প্রচারিত হয়েছে। যা সকল মহলে প্রশংসিত। তাঁর পরিকল্পনা ও নান্দনিক সঞ্চালনায় নবীনগরের কথার ভার্চুয়াল লাইভ টকশোতে ইতিমধ্যে দেশ বিদেশের বিভিন্ন পেশার স্বনামধন্য অসংখ্য গুণী ও আলোকিত বিশিষ্টজনেরা অংশ নিয়েছেন।

এদিকে 'অনুষ্ঠান সঞ্চালক' হিসেবে সম্মাননা স্মারক (ক্রেষ্ট) প্রদান করায় সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপু অংকুর শিশু কিশোর সংগঠনের প্রতি বিশেষ করে সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি আনিছুল হক রিপনের প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

এ বিষয়ে অংকুরের প্রতিষ্ঠাতা ও সভাপতি, অংকুর ফেসবুক লাইভের নন্দিত উপস্থাপক আনিছুল হক রিপন উত্তরাধিকার নিউজ ৭১ ও দৈনিক বাংলা ৭১ কে বলেন,'গৌরাঙ্গ দেবনাথ অপু আমাদের জেলায় কেবল একজন স্বনামধন্য সাংবাদিকই নন, তিনি বিশুদ্ধ উচ্চারণ ও সাবলীল উপস্থাপনার ক্ষেত্রেও একজন অত্যন্ত দক্ষ ও নন্দিত সঞ্চালক। কিছুদিন আগেও জেলা সদরে জাতীয় ও আন্তর্জাতিক সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিদের উপস্থিতিতে তিতাস বার্তার একটি নন্দিত গুণীজন সংবর্ধনা অনুষ্ঠান একটানা পাঁচঘন্টা ধরে নান্দনিক উপস্থাপনার মাধ্যমে তিনি সকল মহলের নজর কেড়েছেন। তাই আমরা একজন সত্যিকারের সুযোগ্য সঞ্চালককে এবার 'সম্মাননা স্মারক'টি প্রদান করে আমরা মনে করছি, অংকুর পরিবার দেরীতে হলেও একজন অভিজ্ঞ ও যোগ্য সঞ্চালককেই এবার সঞ্চালনার ক্ষেত্রে 'সম্মাননা স্মারক' প্রদান করে সঠিক কাজটি করেছি।'

(জিডি/এসপি/মার্চ ১৮, ২০২৩)