স্টাফ রিপোর্টার : পবিত্র রমজান মাসে খাদ্যপণ্যের মান ও দাম নিয়ন্ত্রণে ঢাকার বাজারে প্রতিদিন তিনটি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)। বন্ধের দিনও চলবে এ কার্যক্রম। পাশাপাশি সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে এ কার্যক্রম চলানো হবে।

বুধবার (২২ মার্চ) রমজান মাসে বিএসটিআইয়ের বিশেষ কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের এ তথ্য জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন হয়।

এসময় মন্ত্রী জানান, রমজানে পণ্যের মান নিয়ন্ত্রণ এবং পণ্যের ওজন ও পরিমাপে কারচুপি রোধে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরও জোরদার করা হচ্ছে। এছাড়া জেলা-উপজেলা পর্যায়ে প্রশাসনের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে বিএসটিআই। একই সঙ্গে র্যাব ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের সঙ্গে যৌথভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

শিল্পমন্ত্রী বলেন, রমজান মাসে জনগণ যাতে মানসম্মত পণ্য ন্যায্যমূল্যে সংগ্রহ করতে পারেন, সে লক্ষ্যে বিভিন্ন মিডিয়ায় বিজ্ঞপ্তি প্রকাশসহ লিফলেট বিতরণ করা হবে। এসব কার্যক্রম পরিচালনার সময় অনৈতিকভাবে ব্যবসায়ীরা যাতে বেশি দামে পণ্য বিক্রি করতে না পারেন, তা মনিটরিং করবে বিএসটিআই।

শিল্পমন্ত্রী বলেন, আকস্মিকভাবে পরিচালিত অভিযানে বিশেষ করে রোজাদাররা সচরাচর যে খাবার ও পানীয় গ্রহণ করে থাকেন, সেগুলোর ওপর বিশেষ নজর দেওয়া হবে। এসময় ফ্রুট ড্রিংকস, ফ্রুট সিরাপ, মুড়ি, খেজুর, সফট ড্রিংকস পাউডার, কার্বোনেটেড বেভারেজ, ভোজ্যতেল, সরিষার তেল, ঘি, পাস্তুরিত দুধ, নুডলস, সেমাই, পানি, ডেক্সট্রোজ মনোহাইড্রেট এবং ইফতার সামগ্রীর মান ও দাম নিয়ন্ত্রণ করা হবে।

এদিকে রমজানে ভেজাল প্রতিরোধে পূর্ব প্রস্তুতি হিসেবে বিভিন্ন ধরনের খাদ্যপণ্য সার্ভিল্যান্স টিমের মাধ্যমে খোলাবাজার থেকে সংগ্রহ করে বিএসটিআইয়ের নিজস্ব ল্যাবে পরীক্ষা করা হয়েছে বলে জানান শিল্পমন্ত্রী।

তিনি বলেন, সারাদেশ থেকে মোট ৮২৬টি খাদ্যপণ্য সংগ্রহ করা হয়। এরমধ্যে এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৭৭৪টির। যার মধ্যে মানসম্মত নমুনা ৭৬০টি, নিম্নমানের নমুনা ১৪টি পাওয়া গেছে। এছাড়া আরও ৫২টি নমুনা পরীক্ষাধীন রয়েছে। নিম্নমানের পণ্য সরবরাহকারীদের কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রমজানের আগে হাইকোর্টের নির্দেশে এবং জনস্বার্থ বিবেচনা করে বিএসটিআই ফলমূলে ফরমালিন পরীক্ষা করে থাকে। এবছর ১৯২টি নমুনা বাজার থেকে ক্রয় করে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা হয়। তবে কোনোটিতে ফরমালিনের উপস্থিতি পাওয়া যায়নি।

এসময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব জাকিয়া সুলতানা, বিএসটিআইয়ের মহাপরিচালক আবদুস সাত্তার এবং শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/মার্চ ২২, ২০২৩)