বিশেষ প্রতিনিধি, মাদারীপুর : মাদারীপুরের শিবচরে এক্সপ্রেসওয়েতে ১৯ জনের প্রাণহানির ঘটনার তদন্ত কমিটি মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের কাছে রিপোর্ট জমা দিয়েছেন। সড়ক দুর্ঘটনার জন্য তদন্ত কমিটি প্রধান তিনটি কারণ ও ১৪টি বিষয়ে সুপারিশ করেছেন।

বুধবার (২২ মার্চ) দুপুরে তদন্ত কমিটির প্রধান মাদারীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পল্লব কুমার হাজরা জানান, ইমাদ পরিবহনের বেপরোয়া গতি, বাসের ফিটনেস না থাকা ও মহাসড়ক পিচ্ছিল থাকায় এই দুর্ঘটনা ঘটেছে বলে তদন্তে উঠে এসেছে।

তিনি আরো জানান, প্রতিটি গাড়ির ফিটনেস নিশ্চিত করা ও চালকের বৈধ লাইসেন্স থাকা বাধ্যতামূলকসহ ১৪টি বিষয় সুপারিশ করেছে কমিটি।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার ও তদন্ত কমিটির সদস্য মো. মনিরুজ্জামান ফকির বলেন, শিবচর হাইওয়ে পুলিশের সার্জেন্ট জয়ন্ত সরকার শিবচর থানায় ইমাদ পরিবহণ কর্তৃপক্ষকে দায়ী করে একটি মামলা করেন। এখনো কেউ গ্রেফতার না হলেও মামলার তদন্তের অগ্রগতি হয়েছে। খুব শিগগিরই মামলাটি আলোর মুখ দেখবে। এছাড়া এই দুর্ঘটনায় চালক ও হেলপার মারা যাওয়ায় আইনীপ্রক্রিয়ায় একটু বিলম্ব হচ্ছে।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, তদন্ত কমিটির রিপোর্ট হাতে পেয়েছি। ঘটনার কারণ ও সুপারিশ করা ১৪টি বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে। ভবিষ্যতে বিভিন্ন দপ্তরের সহযোগিতায় দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

উল্লেখ্য, খুলনা থেকে রাজধানী ঢাকাগামী ইমাদ পরিবহণের যাত্রীবাহী বাস মাদারীপুর শিবচরের কুতুরপুরের এক্সপ্রেসওয়েতে আসলে নিয়ন্ত্রণ হারিয়ে নিচে পড়ে গিয়ে ১৯ জন যাত্রী মারা যান। এই ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পল্লব কুমার হাজরাকে প্রধান করে ৪ সদস্যদের তদন্ত কমিটি গঠন করেন মাদারীপুরের জেলা প্রশাসক।

(এএসএ/এসপি/মার্চ ২২, ২০২৩)