শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুরের চিরিরবন্দরে সাইতাড়া ইউনিয়নের চড়কডাঙ্গা এলাকায় কৃষিজমির শ্রেণি পরিবর্তন এবং পিচের পাকা রাস্তা নষ্ট করে অবৈধভাবে বালু-মাটি উত্তোলন ও বিপণন বন্ধের দাবিতে শিক্ষক-শিক্ষার্থী ও ভুক্তভোগী এলাকাবাসী বিক্ষোভ প্রদর্শন এবং মানববন্ধন কর্মসূচি পালল কতেছে। 

আজ বুধবার বেলা সাড়ে ১০টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত ঘণ্টাব্যাপী চড়কডাঙ্গা বাজার এলাকায় সহস্রাধিক শিক্ষার্থী-শিক্ষক ও এলাকাবাসীর উপস্থিতিতে এই বিক্ষোভ প্রদর্শন এবং মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে অংশগ্রহণ করে চড়কডাঙ্গা এলাকার পূর্ব সাইতাড়া প্রাথমিক বিদ্যালয়, পূর্ব সাইতাড়া বালিকা উচ্চবিদ্যালয়, সুখীপীড় দাখিল মাদ্রাসা, পূর্ব সাইতাড়া হাফেজিয়া ইয়াতিম খানা ও কুশুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থীরা।

মানববন্ধনে বক্তারা সংক্ষিপ্ত সমাবেশে পূর্ব সাইতাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী জ্যোতিষ চন্দ্র রায়, পূর্ব সাইতাড়া দারুল হুদা দাখিল মাদ্রাসার সুপার আলতাফ হোসেন সিদ্দিকী, বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মকবুল হোসেন, ইউপি সদস্য আবদুল্লাহ, ব্যবসায়ী ইয়াকুব আলী অভিযোগে জানায়, ‘দীর্ঘদিন ধরে উপজেলার কাঁকড়া নদী থেকে বালু উত্তোলন করে আসছে অবৈধ ভারী ডাম্পট্রাক। এটি চলাচলের কারণে ফিরিঙ্গিঘাট থেকে আইয়ুবসাড়ির মোড় পর্যন্ত চার কিলোমিটার পাকা সড়ক ও গ্রামীণ রাস্তাঘাট নষ্ট হয়ে যাচ্ছে। রাস্তার ধুলাবালুতে দেখা দিচ্ছে মানুষের শ্বাসকষ্টসহ নানা রকম রোগবালাই। এর সঙ্গে নষ্ট হচ্ছে পরিবেশ। প্রশাসনের নাগের ডগায় অবাধে চলছে কাঁকড়া নদী থেকে বালু উত্তোলন। অন্যদিকে কৃষিজমির শ্রেণি পরিবর্তন করে মাটি বিপণন করলেও যেন দেখার কেউ নেই! আমরা এসব সমস্যার দ্রুত সমাধান চাই। বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন,বীর মুক্তিযোদ্ধা শাহ্ বুল্লা মাস্টার।

এ ব্যাপার চিরিরবন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) মো.খালিদ হাসানের যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করেন বলেন, 'প্রশাসনের চোখকে ফাকি দিয়ে কেউ বা কারা অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন করছেন। তারা তা ডাম্পট্রাকে করে দ্রুত অন্যত্র নিয়ে যাচ্ছে। এজন্যে আমরা অভিযান অব্যাহত রেখেছি। ইতোমধ্যে দু'চার দিনে কয়েকটি ডাম্পট্রাক ধরে ৫০ হাজার টাকা জরিমানাও করেছি। কারণ,অনুমোদিত মহা সড়ক ব্যতিত কোন সড়কে ডাম্পট্রাক চলাচল নিষিদ্ধ।কিছু শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসী আজ মানববন্ধন করেছে। আমরা জেনেছি। বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিবো।'

(এস/এসপি/মার্চ ২২, ২০২৩)