আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : “হ্যাঁ, আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি” এই প্রাতিপাদ্য বিষয়কে সামনে রেখে রমজানের কারণে একদিন আগেই বরিশালের আগৈলঝাড়ায় বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ বৃহস্পতিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে হাসপাতাল চত্বর থেকে র‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবার হাসপাতাল চত্বরে গিয়ে শেষ হয়।

পরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ডা. অর্নব সাহা, ডা. গোলাম মোর্শেদ সজিব, ডা. ফারহানা ইসলাম, স্যানিটারী ইন্সেপেক্টর সুকলাল সিকদার, ব্র্যাকের প্রোগ্রাম কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ, প্রোগ্রাম অর্গানাইজার মো. সজীব রায়হান প্রমুখ।

আলোচকরা বলেন- আক্রান্ত ব্যক্তি কাশি দিলে, হাঁচি দিলে বা থুথু ফেললে এই জীবানু বাতাসে ছড়িয়ে পরে। বিশ্বে ৪ ভাগের ১ ভাগ মানুষের শরীরে যক্ষ্মা রোগের জীবানু সুপ্ত থাকে। তার মানে হল ওই মানুষগুলো জীবানুতে আক্রান্ত। কিন্তু এখন পর্যন্ত তারা অসুস্থ হননি। এই আক্রান্তদের সারা জীবন ধরেই রোগের শিকার হবার আশঙ্কা থেকে যায়। দুই সপ্তাহের বেশি কাশী, ওজন কমে যাওয়া, রাতে ঘাম হওয়া, দুর্বলতাসহ নানা লক্ষণ রয়েছে যক্ষ্মার। তাই নিজে নিরাপদ থাকি, অন্যকে নিরাপদ রাখতে সহায়তা করতে লক্ষণ দেখা মাত্র নিকটতস্থ স্বাস্থ্য কেন্দ্রসহ বেসরকারি ব্র্যাক সংস্থাসহ অনেক জায়গায় সম্পূর্ন বিনামূল্যে করা পরীক্ষা করা হয় তাই লক্ষন দেখামাত্র পরীক্ষা করা উচিত। নিয়মিত অসুধ সেবনে যক্ষা ভাল হয়।

(টিবি/এসপি/মার্চ ২৩, ২০২৩)