আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বন্ধে ইউরোপকে শান্তি প্রস্তাবের সমর্থনে ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই। বৃহস্পতিবার (২৩ মার্চ) টেলিফোনে চীনের এই শীর্ষ কূটনীতিক ফরাসি প্রেসিডেন্টের কূটনৈতিক উপদেষ্টা ইমানুয়েল বোনেকে বলেন, ‘চীন ফ্রান্স ও অন্যান্য ইউরোপীয় দেশগুলোর যথাযথ ভূমিকা পালনের ব্যাপারে উন্মুখ হয়ে আছে।’

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ওয়াং ই বলেন, ‘একটি যুদ্ধবিরতি, যুদ্ধ বন্ধ করা, শান্তি আলোচনা পুনরায় শুরু করা এবং সংকটের রাজনৈতিক নিষ্পত্তির জন্য চীন ও ইউরোপকে কৌশলগতভাবে একমত হওয়া উচিত।’

প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়ায় রাষ্ট্রীয় সফর শেষ করার ঠিক পরেই এ আহ্বান জানালো বেইজিং। শি জিনপিংয়ের এ মস্কো সফরে প্রেসিডেন্ট পুতিন আরও ঘনিষ্ঠ সম্পর্কের প্রতিশ্রুতি দিয়েছেন। একই সঙ্গে যুদ্ধ বন্ধ করার জন্য বেইজিংয়ের প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন।

সম্প্রতি ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনরায় উন্নত করতে একটি চুক্তির মধ্যস্থতাকারী ছিল চীন। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধবিরতির জন্য নিজস্ব পরিকল্পনা ঘোষণা করার মধ্যদিয়ে বিশ্বব্যাপী রাষ্ট্রনায়ক হিসেবে শি তার ভাবমূর্তি পুনরুদ্ধার করার চেষ্টা করছেন।

যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা চীনের এ উদ্যোগ রাশিয়ার প্রতি পক্ষপাতমূলক বলে প্রত্যাখ্যান করেছে। তবে, মার্কিন কর্মকর্তারা যে বিষয়ে উদ্বিগ্ন সেটি হলো চীনের প্রস্তাব সরাসরি খারিজ করার কারণে একটি বার্তা পৌঁছতে পারে, ওয়াশিংটন শান্তি প্রতিষ্ঠায় আগ্রহী নয়।

এদিকে, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ঘোষণা দিয়েছেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি চুক্তির বিষয়ে আলোচনার জন্য শির সঙ্গে কথা বলতে আগামী সপ্তাহে বেইজিং সফর করবেন তিনি। ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা চীনে পাঁচ দিনের সফর শুরু করবেন আগামী রোববার। এ ছাড়া ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন তিনি ইউক্রেনে-রাশিয়ার যুদ্ধ বন্ধে বেইজিংকে সমর্থন করার জন্য এপ্রিলের শুরুতে সফর করবেন দেশটি।

তথ্যসূত্র : ব্লুমবার্গ

(ওএস/এএস/মার্চ ২৪, ২০২৩)