তপু ঘোষাল, সাভার : ঢাকা জেলার সাভার থানায় আগত সেবা প্রত্যাশী পক্ষাঘাতগ্রস্থ ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের কথা চিন্তা করে এই প্রথম চালু হলো হুইলচেয়ার সেবা। তাদের সেবা প্রদানে এবং নির্বিঘ্নে প্রবেশের জন্য সিঁড়ির পাশাপাশি তৈরি করা হয়েছে আলাদা চারটি র‍্যাম্প।

আজ শনিবার দুপুরে আ‌মেনা বেগম‌কে হুইলচেয়ার বিতরণের মাধ‌্যমে সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়। এই সেবার উদ্বোধন করেন ঢাকা জেলা পুলিশ সুপার এবং অনুষ্ঠানের প্রধান অতিথি মোঃ আসাদুজ্জামান পিপিএম (বার)।

সাভার মডেল থানার ওসি দীপক চন্দ্র সাহা'র সঞ্চালনায় ঢাকা জেলা উত্তরের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আব্দুল্লা‌হিল কাফী পি‌পিএম (বার) এর সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিআরপির প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক ড. ভেল‌রি এ‌্যান টেইলর।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার আসাদুজ্জামান পি‌পিএম (বার) বলেন, গত বছর মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ এবং পুলিশের অঙ্গীকার বাস্তবায়নে দেশের প্রত্যেকটি থানায় নারী শিশু ও বয়স্ক‌দের হেল্প ডেক্স স্থাপন করা হয়। এবার এই প্রথম সাভার মডেল থানায় পক্ষাঘাতগ্রস্থ ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষগুলোর কথা চিন্তা করে চালু হলো হুইলচেয়ার সেবা।

পুলিশ সুপার আরো বলেন, পক্ষাঘাতগ্রস্তদের আইনি সেবা প্রদানে এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের নির্বিঘ্নে প্রবেশের জন্য থানা চত্বরের গুরুত্বপূর্ণ স্থানে সিঁড়ির পাশাপাশি তৈরি করা হলো চারটি র‍্যাম্প। খুব শীঘ্রই ঢাকা জেলার প্রত্যেকটি থানায় এই সেবা কার্যক্রম চালুর ঘোষণা দেন তিনি।

প্রধান বক্তা ড. ভেল‌রি এ‌্যান টেইলর বলেন, বাংলাদেশে এই প্রথম কোনো থানায় পক্ষাঘাতগ্রস্থদের গমনাগমনের জন্য র‍্যাম্প ও হুইল চেয়ার সেবা চালু হলো যা দেশের অন্যান্য থানার জন্য এটি একটি উদাহরণ হতে পারে। তারাও যদি এই মহৎ উদ্যোগ গ্রহণ করে তাহলে তাদের প্রত্যেককেই আমরা আমাদের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করবো।

ভেল‌রি আরো বলেন, শুধু এখানেই নয়, পক্ষাঘাতগ্রস্থদের জন্য সাভার মডেল থানা এলাকার ঢাকা আরিচা মহাসড়কের শিমুলতলা এলাকায় ফুটওভার ব্রিজের এক পা‌শে উঠা নামার জন্য বৃহৎ আকারের একটি র‍্যাম্প স্থাপন করা হয়েছে।

পক্ষাঘাতগ্রস্ত ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য এত সুন্দর ও ব্যয়বহুল র‍্যাম্প স্থাপন করায় হুইল চেয়ার ব্যবহারকারীদের পক্ষ থেকে সংশ্লিষ্ট থানা ও সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান ড. ভেল‌রি এ‌্যান টেইলর।

অনুষ্ঠানে বি‌শেষ অ‌তি‌থি হিসেবে উপস্থিত ছিলেন সিআরপির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হো‌সেন ও সুবর্ণ নাগরিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আ‌সিফ ইকবাল চৌধুরী। তারা যৌথভাবে এমন মহৎ উদ্যোগ গ্রহণের জন্য পুলিশের প্রতি এবং সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নতুন এই সেবা উদ্বোধনের পর হুইল চেয়ারের মাধ্যমে থানায় এসে প্রথম সেবা গ্রহণ করেন মিজানুর রহমান নামের এক পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি। তিনি পক্ষাঘাতগ্রস্তদের পূর্ণবাসন কেন্দ্র (সিআরপি) এলাকার আশেপাশের রাস্তাঘাটে পক্ষাঘাতগ্রস্তদের হুইল‌চেয়া‌রে চলাচ‌লের সমস্যা নিরসনে সাভার মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

এসময় ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ নুর আলম, অতিরিক্ত পুলিশ সুপার (সাভার সার্কেল) মো: শাহিদুল ইসলাম, সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আবদুর রাশিদ, পুলিশ পরিদর্শক (অপারেশন) নয়ন কারকুন, পুলিশ পরিদর্শক (ইন্টেলিজেন্স) আব্দুল্লা বিশ্বাসসহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

(টিজি/এসপি/মার্চ ২৫, ২০২৩)