রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে শহীদদের স্মরণ ও আলোচনা সভার মধ্য দিয়ে ২৫ মার্চ গণহত্যা দিবস পালন করেছে জেলা প্রশাসন।

শনিবার (২৫ মার্চ) সকালে জেলা শিল্পকলা একাডেমির বীর মুক্তিযোদ্ধা গীতিকার নজরুল ইসলাম বাবু মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

সভায় আরও বক্তব্য দেন সিভিল সার্জন ডা. প্রনয় কান্তি দাস, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক জাকিয়া সুলতানা, জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, বীর মুক্তিযোদ্ধা সুজাত আলী ফকির, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান, জেলা জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা জালাল উদ্দিন, জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি জাহাঙ্গীর সেলিম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংস্কৃতিকর্মী তারিকুল ফেরদৌস ও এমআই রাসেল।

বক্তারা জানান, ১৯৭১ সালের ২৫ মার্চ ঘুমন্ত বাঙালি জাতির ওপর 'অপারেশন সার্চলাইট' নামে পৃথিবীর ইতিহাসে নারকীয় হত্যাযজ্ঞ পরিচালনা করে পাক হানাদার বাহিনী। হত্যা করে লাখো নিরস্ত্র মানুষকে। ২০১৭ সাল থেকে সরকার ২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা করার পর প্রতিবছর যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে দিনটি।

সভার শুরুতেই শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর পরিবেশন করা হয় জাতীয় সংগীত।

বক্তারা ২৫ মার্চের ভয়াবহ গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দেয়ার জন্য জাতিসংঘের কাছে দাবি জানান। একই সঙ্গে নতুন প্রজন্মের কাছে ১৯৭১ সালে গণহত্যার ইতিহাস তুলে ধরতে ব্যাপক কার্যক্রম পরিচালনার জন্য সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

(আরআর/এসপি/মার্চ ২৫, ২০২৩)