আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন পারমাণবিক অস্ত্রের উৎপাদন বাড়ানোর পাশাপাশি আরও শক্তিশালী অস্ত্র তৈরি করতে দেশের বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানিয়েছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ায় মার্কিন নৌবাহিনীর একটি স্ট্রাইক গ্রুপের আগমনকে সামনে রেখে এ আহ্বান জানালেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট। এর আগেও বেশ কয়েকবার তিনি অস্ত্রের উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, কিম তার পারমাণবিক অস্ত্র ইনস্টিটিউটের কর্মকর্তাদের সঙ্গে একটি ব্রিফিংয়ে বলেছেন উত্তর কোরিয়াকে যেকোনো সময় ও যেকোনো জায়গায় পারমাণবিক অস্ত্র ব্যবহার করার জন্য প্রস্তুত করা উচিত।

কিম জং উন আরও বলেন, বর্তমান সক্ষমতা নিয়ে আমাদের সন্তুষ্ট থাকা উচিত নয়। ধারাবাহিকভাবে পারমাণবিক শক্তিকে আরও সমৃদ্ধ করতে হবে।

এদিকে সোমবার (২৭ মার্চ) উত্তর কোরিয়া আবারও দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে। মিসাইল ছোড়ার কথা নিশ্চিত করে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। সিউল ও ওয়াশিংটনের পাঁচ বছরের মধ্যে বৃহত্তম সামরিক মহড়া চালানোর কয়েকদিন পরেই এই ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করে দেশটি।

উত্তর কোরিয়া সব সময়ই ওই অঞ্চলে সামরিক মহড়ার বিরোধিতা করে আসছে। এটিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার আগ্রাসন বলেও অভিহিত করেছে কিম জং উন প্রশাসন।

(ওএস/এএস/মার্চ ২৮, ২০২৩)