অমল তালুকদার, পাথরঘাটা : বরগুনার পাথরঘাটায় রায়হানপুর ইউনিয়নের প্রভাবশালী একটি গোষ্ঠীর দাপটে পৈতৃক সূত্রে পাওয়া জমিতে মুক্তিযোদ্ধাদের দেওয়া প্রধানমন্ত্রীর উপহার বীর নিবাস তুলতে পারছে না একটি মুক্তিযোদ্ধা পরিবার। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে গত রবিবার রায়হানপুর ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে সংবাদ সম্মেলন করেছেন বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম (মুকুল)। 

সংবাদ সম্মেলনে তিনি জানান, প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর তুলতে আমাকে বাধা দেওয়া হচ্ছে এবং নিজ বসত ঘর ও মুক্তিযোদ্ধা গবেষণা কেন্দ্রের সামনে মুজগুনি জমি দখল করে ঘর নির্মান করছে মো.তারেক ও তার ভাই । এই ব্যাপারে কয়েকবার শালিস ডাকলে তারা শালিসিদাররা যখন চলে যেত তখনই আমাদের হুমকি ও ভয়ভীতি দেখিয়ে রাতের আধারে ঘরের কাজ করতো।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, বীর নিবাস করার জন্য জায়গা নির্ধারণের সময় তৎকালীন ইউএনও মহোদয়ের সামনেই ওই তারেক ও তার ভাই সহ সকলেই জায়গাটি আমার বলিয়া নির্ধারণ করে দেয় এবং সেই অনুযায়ী বিরানিবাসের কার্যক্রম শুরু হয় পরবর্তীতে বীর নিবাস উঠাতে বাধা প্রদান করে তারা। নিজের জমি থাকতেও আজ আমি প্রধানমন্ত্রী দেহ উপহার খানা সঠিকভাবে তুলতে পারছি না।

সাথে সাথে আমাদের ঐতিহ্যবাহী বাড়ির উঠানের পরিবেশ নষ্ট করে মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের সামনে মুক্তিযোদ্ধাদের চেতনাকে নষ্ট করার করার জন্যই পরিকল্পিতভাবে তারা ঘর উত্তোলন করে আসছে।আমরা কয়েকটি পরিবার খুব কষ্টে আছি।

এ ব্যাপারে বাধা প্রদান করলে। দখলকারীরা আমাদের নানাভাবে হুমকি দিয়ে আসছে।

বিষয়টি প্রসংগে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার বলেন, বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলামের বাড়িতে প্রধানমন্ত্রী দেওয়া উপহারের কাজ চলমান ছিল। তবে এ ব্যাপারে একটি মামলা আদালতে চলমান রয়েছে। যেহেতু আদালতে মামলা রয়েছে ;সেকারনে আদালতের সিদ্ধান্তের প্রতি সকলের শ্রদ্ধাশীল হতে হবে।

(এটি/এসপি/মার্চ ২৮, ২০২৩)