মহম্মদপুর প্রতিনিধি : মাগুরার মহম্মদপুর উপজেলার কেরীনগর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ বানিজ্যের প্রতিবাদে মানববন্ধন করেছেন অভিভাবক ও এলাকাবাসী। আজ মঙ্গলবার সকালে বিদ্যালয়ের সামনের সড়কে অবৈধ পন্থায় শিক্ষক কর্মচারী নিয়োগ বাতিলের দাবী তোলেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন অভিভাবক মনিরুল ইসলাম, কামাল হোসেন, আমিনুর রহমান প্রমূখ। এসময় বক্তরা তাদের বক্তব্যে বিদ্যালয়ের নিয়োগ কথা তুলে ধরে অভিভাবক মনিরুল ইসলাম বলেন বিদ্যালয়ের নিয়োগের ব্যাপারে ম্যানেজিং কমিটিকে কোন কিছু না জানিয়ে প্রধান শিক্ষক আলী হাসান ও সভাপতি মতিয়ার রহমান মিলে তাদের পছন্দের প্রার্থীকে নিয়োগ দিয়েছেন। বিদ্যালয়ের অফিস সহকারী, নৈশ প্রহরী, আয়া ও দুই জন সহকারী শিক্ষক সহ মোট পাঁচটি পদে নিয়োগ বানিজ্য হয়েছে বলে তারা জানান।

এছাড়া তারা আরো অভিযোগ করে বলেন, বিদ্যালয়ে সৈয়দ শাহনেওয়াজ মাহাবুব ওরফে সুমন নামে একজন বি এসসি গনিতের শিক্ষককে ব্যাক ডেটে জালিয়াতির মাধ্যমে মোটা অংকের অর্থ ঘুষ নিয়ে নিয়োগ দেয়া হয়েছে বলে তিনি বলেন। ওই শিক্ষককে ২০০৪ সালে জালিয়াতির মাধ্যমে নিয়োগ দেখানো হয়েছে বলে অভিযোগ করেন। তিনি আরো বলেন ওই শিক্ষক বাবুখালী এমপিওভুক্ত মাদ্রাসার নিয়োগ প্রাপ্ত থেকে নিয়মিত বেতন-কড়ি উঠান এবং বাবুখালী গার্লস স্কুলেও তিনি শিক্ষকতা করেন। চাকুরি ছেড়ে কোম্পানির চাকুরিতে যোগদান করেন আবার বাড়ি এসে ফের এ বিদ্যালয়টি এমপিও হয়েছে বলে জানতে পেরে প্রতিষ্ঠান প্রধানকে ঘুষ দিয়ে ব্যাক ডেইটে নিয়োগ নেন ও কাগজপত্র জমা দেন মহম্মদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে এমন ঘটনাটি জানাজানি হলেই এলাকায় হৈ চৈ পড়ে যায় এবং স্থানীয়রা এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ করেন।

এ ছাড়া মানববন্ধনে দাড়ানো বক্তারা আরো বলেন, যে শিক্ষককে ১৯ বছর আগে নিয়োগ দেখানো হচ্ছে সেই শিক্ষককে কোনদিন এই কেহই এই বিদ্যালয়ে পাঠদান দিতে দেখা যায়নি। এমনকি তাকে কোনদিন এই প্রতিষ্ঠানে কেহই দেখেনি তাহলে পত্রিকায় বিজ্ঞাপন ছাড়া, নিয়োগ প্রক্রিয়া ছাড়া তাকে অবৈধ ভাবে নিয়োগ দেয়ানহয়েছে।

অতিসত্তর এই নিয়োগ বাতিল করে পূণরায় নিয়োগ দেওয়ার দাবী করেন মানববন্ধনে উপস্থিত এলাকাবাসি ও অভিভাবকবৃন্দ। এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী হাসান এর সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি নিয়োগ ব্যাপারে কথা বলতে রাজি হয় নাই।

(বিএস/এসপি/মার্চ ২৮, ২০২৩)