আন্তর্জাতিক ডেস্ক : সোশ্যাল মিডিয়ায় ‘লাইক’ পাওয়ার আশায় তিনতলা ভবনের ছাদ থেকে খালের ভেতর লাফিয়ে পড়া এক ‘নির্বোধ’ ব্যক্তিকে খুঁজছে ইতালীয় কর্তৃপক্ষ। খুঁজে পেলে তাকে ‘বোকামির জন্য সনদ’ এবং ‘অনেকগুলো লাথি’ দিতে চান ভেনিসের মেয়র।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, ভেনিসের একটি বিখ্যাত খালের পাশে থাকা তিনতলা ভবনের ছাদ থেকে পানিতে লাফিয়ে পড়ছেন এক ব্যক্তি। তার পরনে কেবল অন্তর্বাস।

ঝুঁকিপূর্ণভাবে পানিতে লাফিয়ে পড়ার কিছুক্ষণ পরে ওই ব্যক্তিকে অক্ষত অবস্থায় উঠে আসতে দেখা যায়। এসময় তাকে একটি তোয়ালে এগিয়ে দেন এক সঙ্গী। এ পুরো ঘটনা ভিডিও করা হয়েছে কিছুটা দূর থেকে।

ভিডিওটি টুইটারে শেয়ার করে ভেনিসের মেয়র লুই ব্রুগনারো ইতালীয় ভাষায় লিখেছেন, এই ‘বস্তুটি’কে নির্বুদ্ধিতার জন্য সনদ এবং অনেকগুলো লাথি দেওয়া উচিত... আমরা তাকে, নিচে থাকা তার বন্ধুকে এবং সোশ্যাল মিডিয়ার জন্য ভিডিওটি যে তৈরি করেছে, তাকে খুঁজছি।

সিএনএনের খবর অনুসারে, মেয়র বলেছেন, খালে লাফ দেওয়া ব্যক্তি ও তার সহযোগীদের গ্রেফতার করা হবে। ওই লোক একটি ব্যক্তিগত স্থাপনায় কীভাবে ঢুকলেন এবং ছাদে কীভাবে পৌঁছালেন তা জানতে ভবনটিতে পুলিশ পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

ব্রুগনারো বলেছেন, ওই ব্যক্তি লাফ দিয়ে নিজের জীবন ঝুঁকিতে ফেলেছিলেন। কিন্তু তিনি একজন অপরাধীও বটে। এই শহরে তারা যে বিপদ তৈরি করছেন, তা বোঝেন না। কী হতো, যদি একটি নৌকা নিচ দিয়ে যেতো?

সোশ্যাল মিডিয়ায় সস্তা জনপ্রিয়তা পাওয়ার জন্য এ ধরনের স্টান্টবাজির তীব্র সমালোচনা করেছেন ভেনিসের মেয়র। তিনি সবাইকে ভিডিওতে থাকা ব্যক্তিদের শনাক্ত করতে সাহায্য করতে আহ্বান জানালেও এ ধরনের ভিডিওতে ‘লাইক’ না দিতে অনুরোধ জানিয়েছেন।

ব্রুগনারোর কথায়, তারা লাইকের জন্য এ ধরনের মূর্খ কর্মকাণ্ডগুলো করে। আমরা তার বিচার করতে আইন ব্যবহার করবো।

ইতালিতে বাজে আচরণের জন্য পর্যটকদের আইনি জটিলতায় পড়ার ঘটনা নতুন নয়। গত বছর ভেনিসের খালে সাঁতার কাটার অভিযোগে ৪০ জনেরও বেশি পর্যটক গ্রেফতার হয়েছিলেন। এছাড়া, গ্র্যান্ড ক্যানেলে সার্ফ করায় গ্রেফতার হন আরও এক ব্যক্তি।

তথ্যসূত্র : এনডিটিভি

(ওএস/এএস/মার্চ ২৯, ২০২৩)