আন্তর্জাতিক ডেস্ক : জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। ধারণা করা হচ্ছে, অর্থনৈতিক সংকটের মধ্যে দেশটির এমন সিদ্ধান্ত মানুষকে স্বস্তি দেবে। অর্থনেতিক সংকট শুরু হওয়ার পরই শ্রীলঙ্কায় জ্বালানি তেলের ব্যাপক সংকট দেখা যায়। বেড়ে যায় দাম। খবর আল-জাজিরার।

বুধবার (২৯ মার্চ) শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকের বলেন, মধ্যরাত থেকে বিভিন্ন ক্যাটাগরির পেট্রোল ও ডিজেল ৮ শতাংশ থেকে ২৬ শতাংশ কম দামে বিক্রি হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে চুক্তি হওয়ায় জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। মূলত উৎপাদন খরচ ও বৈশ্বিক বাজারের সঙ্গে দামের সমন্বয় করা হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে আইএমএফের কাছ থেকে প্রায় তিন বিলিয়ন ডলার ঋণের অনুমোদন পায় শ্রীলঙ্কা। অর্থনৈতিক সংকট থেকে মুক্তি পেতে আইএমএফের এই ঋণ সহায়তাকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর গত বছর প্রথম তীব্র অর্থনৈতিক সংকটে পড়ে শ্রীলঙ্কা। সে সময় দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ তলানিতে ঠেকে। দ্বীপ রাষ্ট্রটির বাণিজ্যিক ব্যাংকগুলো খাদ্য, জ্বালানি ও ওষুধ আমদানিতে ডলার সরবরাহ করতে ব্যর্থ হয়।

করোনা মহামারি শুরু হওয়ার পরই পর্যটননির্ভর দেশটির অর্থনীতি ভেঙে পড়ে। তার ওপর যোগ হয় বৈদেশিক ঋণের বোঝা।

(ওএস/এসপি/মার্চ ২৯, ২০২৩)